২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্ম র ণ : আতিকুজ্জামান খান

-

জন্ম কলকাতায় ১৯২১ সালে। পৈতৃক নিবাস মানিকগঞ্জ জেলার দাদরোখী গ্রামে। তিনি ছিলেন সাংবাদিক, অধ্যাপক, ক্রীড়াবিদ ও কূটনীতিক। কলকাতা মাদরাসা থেকে ১৯৩৬ সালে প্রবেশিকা, কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে ১৯৩৮ সালে আইএ, একই কলেজ থেকে ১৯৪০ সালে ইতিহাসে বিএ (অনার্স) পাস করেন।
কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৪৩ সালে ইতিহাসে এমএ ডিগ্রি এবং লন্ডন স্কুল অব জার্নালিজম থেকে ১৯৫০ সালে সাংবাদিকতায় ডিপ্লোমা করেন।
বিগত শতাব্দীর চল্লিশের দশকে কলকাতায় ইংরেজি দৈনিক স্টেটসম্যান, অমৃতবাজার, হিন্দুস্থান স্ট্যান্ডার্ড, স্টার অব ইন্ডিয়া প্রভৃতি পত্রিকায় সাংবাদিকতা করেছেন। দেশ বিভাগের (১৪ আগস্ট, ১৯৪৭) পর ঢাকায় আগমন করেন এবং প্রথমে মর্নিং নিউজ ও পরে পাকিস্তান অবজারভার পত্রিকার ফিচার এডিটর নিযুক্ত হন। মর্নিং নিউজের সহকারী সম্পাদক ও যুগ্ম সম্পাদক পদে কিছুকাল দায়িত্ব পালন করেছিলেন। ১৯৬২ সালের আগস্ট মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগ খোলা হলে এর রিডার ও বিভাগীয় চেয়ারম্যান নিযুক্ত হন। ১৯৭৩ সালের মে মাস পর্যন্ত উভয় পদে দায়িত্ব পালন করেন।
সত্তর দশকের শেষ দিকে প্রায় তিন বছর কলকাতায় বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাইকমিশনার পদে অধিষ্ঠিত ছিলেন। ঢাকা বেতারকেন্দ্রের খ্যাতনামা স্ক্রিপ্টরাইটার, সংবাদ বিশ্লেষক, অনুষ্ঠানসূচি প্রস্তুতকারক ও ক্রীড়া ভাষ্যকার হিসেবে তিনি ছিলেন বিখ্যাত একজন বেতারব্যক্তিত্ব। ক্রীড়া সাংবাদিকতা বিশারদরূপেও তিনি সুপরিচিত। সাবেক পূর্ব পাকিস্তানের ক্রীড়া লেখক সমিতির প্রথম সভাপতি তিনিই। তার উল্লেখযোগ্য গবেষণামূলক গ্রন্থ : Press in East Pakistan : A Study in Content Analysis.. একটি কবিতার বই প্রকাশ করেন Dream Image নামে। ১৯৮৩ সালের ১০ মার্চ তিনি ঢাকায় ইন্তেকাল করেন ৬২ বছর বয়সে। হ

 


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল