২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্মরণ : সাহিত্যিক ও গবেষক আতোয়ার রহমান

-

প্রখ্যাত সাহিত্যিক, গবেষক ও বহুভাষাবিদ আতোয়ার রহমানের মৃত্যুবার্ষিকী আজ। ২০০২ সালের এই দিনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন। নিষ্ঠাবান ও নিরলস এক সাহিত্যিক হিসেবে সাহিত্য ও সংস্কৃতিজগতে তিনি খ্যাতিমান। নানা বিষয়ে তিনি অনেক গ্রন্থের প্রণেতা। তার লেখা ছোটগল্পের মধ্যে ‘বলয়’ ও ‘হলদেপাতা’ উল্লেখযোগ্য। আতোয়ার রহমানের পরিশ্রমলব্ধ ‘বাংলাদেশের শিশু পত্রিকা-ব্রিটিশ যুগ’ নামের গবেষণাগ্রন্থ বাংলা একাডেমি প্রকাশ করেছে। তিনি মনীষীদের জীবন থেকে, পাখির বাসা খাসা, শিশুসাহিত্যের কতিপয় রথী ইত্যাদি শিশুতোষ বই রচনা করেছেন। জীবনের শেষ দিকে তার তিনটি গ্রন্থ প্রকাশ হয়েছিল বাংলা একাডেমী থেকেÑ যথা সূর্যবাদ, ক্যানটারবেরি উপাখ্যান [প্রাচীন ইংরেজ কবি চসার] এবং সংবাদপত্রে উপমহাদেশের স্বাধীনতা। এগুলোর অনুবাদ, ভাষ্য এবং ভারত বিভাগকালীন পত্রপত্রিকার প্রাসঙ্গিক সংবাদ ও সম্পাদকীয়ের চয়ন ও মন্তব্য চিত্তাকর্ষক। বিশেষ করে বিশ্ববিখ্যাত ক্যান্টারবেরি টেইলসের প্রাচীন ইংরেজির অনুবাদের মাধ্যমে মধ্যযুগীয় রস ও কৌতুককে যথাযথভাবে রক্ষা করে বাংলা সাহিত্যে বিরল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।
কেউ যদি এই উপমহাদেশের বিভাগ ও সংশ্লিষ্ট রাজনৈতিক ঘটনাবলির প্রেক্ষাপটে বড় ধরনের কোনো উপন্যাস লিখতে চান, তাহলে তাকে আতোয়ার রহমানের সংবাদপত্রে উপমহাদেশের স্বাধীনতা শীর্ষক সঙ্কলনটি যথেষ্ট সাহায্য করতে পারে। তিনি অত্যন্ত যতেœর সাথে ১৯৪৭ সালের ১৪ ও ১৫ আগস্টের বিখ্যাত ইংরেজি, বাংলা, উর্দু ও হিন্দি দৈনিক পত্রিকাগুলো সংরক্ষণ করে রেখেছিলেন। তার বিরাট ব্যক্তিগত লাইব্রেরি ছিলÑ যা উইল করে বাংলা একাডেমিকে দান করে গেছেন। এতে রয়েছে অনেক দু®প্রাপ্য ও মূল্যবান গ্রন্থ।
আতোয়ার রহমান ১৯২৭ সালের ১৫ মার্চ কুষ্টিয়ার রামকৃষ্ণপুর বাহিরচর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আমাদের অনুবাদ সাহিত্যের একজন দিকপাল। তিনি অনেক প্রবন্ধও রচনা করেছিলেন। সাহিত্যে অবদানের জন্য ভূষিত হয়েছেন একুশে পদকে।


আরো সংবাদ



premium cement