১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশকে দুঃশাসন থেকে মুক্ত করতে ৫ জুন জামায়াতের সমাবেশ সফল করুন : মতিউর রহমান আকন্দ

- ছবি : নয়া দিগন্ত

দেশকে দুঃশাসন থেকে মুক্ত করতে ৫ জুন জামায়াতের সমাবেশ সফল করুন বলে আহ্বান জানিয়েছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও প্রচার সেক্রেটারি সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ।

৫ জুন রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ বাস্তবায়নের লক্ষে জামায়াত ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে রোববার রাজধানীর একটি মিলনায়তনে পেশাজীবী দায়িত্বশীলদের নিয়ে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির দায়িত্বে তিনি এমন মন্তব্য করেন।

কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে বক্তব্য প্রদান করেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও বিশিষ্ট শ্রমিক নেতা আব্দুস সালাম, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট এস এম কামাল হোসাইন, সুপ্রিম কোর্ট শাখা সভাপতি সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এম ইউসুফ আলী, জজ কোর্ট শাখা সভাপতি অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক।

সমাবেশে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি কামাল হোসাইন, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের সাবেক সহ-সেক্রেটারি জেনারেল ইঞ্জিয়ার শেখ আল আমিন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট গোলাম রহমান ভূঁইয়া, ঢাকা মেডিক্যাল সেন্টারের সভাপতি ডা. আবু আফনান, ঢাকা সাংবাদিক সমিতির সভাপতি শহিদুল ইসলাম, সুপ্রিম কোর্ট শাখার সেক্রেটারি অ্যাডভোকেট খন্দকার এ কে এম রেজাউল করিম, জজকোর্ট শাখা সহ-সভাপতি অ্যাডভোকেট লুৎফর রহমান, জজকোর্ট শাখা সেক্রেটারি ও ঢাকা আইনজীবী সমিতির সাবেক ট্রেজারার অ্যাডভোকেট আবু বকর সিদ্দিক, ঢাকা বিজনেস ক্লাবের সেক্রেটারি ব্যবসায়ী নেতা সগির বিন সাইদ, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য মাওলানা আব্দুস সবুর মাতুব্বর, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য আশরাফুল আলম ইমন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ বলেন, আমরা আইনকে শ্রদ্ধা করি, দেশের সংবিধান মোতাবেক আমরা সকল কর্মসূচি পালনের অধিকার রাখি। বাংলাদেশের মতো একটি দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সাব-জুডিশিয়াল বিষয়ে না জেনে মন্তব্য করেন এটা খুবই লজ্জার বিষয়। না জেনে জামায়াতের রিট নিয়ে আদালত অবমাননা করার মতো ভুল ও অসত্য কথা বলেছেন। বাংলাদেশের সংবিধানের ৩৭ ও ৩৮ ধারা মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়কে একটু পড়ে দেখবার অনুরোধ করছি। সেখানে স্পষ্ট করে বলা হয়েছে, বাংলাদেশের প্রত্যেক নাগরিক সভা সমাবেশ করার অধিকার রাখে। সংবিধানে প্রত্যেক নাগরিকের সংগঠন করার অধিকার দেয়া হয়েছে। সংবিধানে নিবন্ধন থাকা না থাকার বিষয়ে সেখানে কোনো কথা নেই। সংবিধানের সাথে সাংঘর্ষিক কথা বলা সমীচীন নয়। আজ সাধারণ মানুষের জীবনযাপন দুর্বিসহ হয়ে গেছে। এই অসহনীয় অবস্থায় আমরা জনগণের দাবি আদায়ের লক্ষ্যে রাজপথে নামতে বাধ্য হয়েছি। দেশের মানুষ এই ব্যর্থ সরকারের কবল থেকে মুক্তি চাই, জনগণ জুলুমবাজদের কবল থেকে মুক্তি চাই। জনগণের মুক্তির জন্য, দেশকে অপশাসন ও দুঃশাসন হতে মুক্ত করতে আগামী ৫ জুন জামায়াতের সমাবেশ ও মিছিল। আমরা নিয়মতান্ত্রিকভাবেই শান্তিপূর্ণ সমাবেশ বাস্তবায়নে পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছি। সমাবেশ বাস্তবায়নে সহযোগিতা করা পুলিশের নৈতিক দায়িত্ব।

তিনি সকল পেশার মানুষকে দলে দলে সমাবেশে যোগদান করার জন্য উদাত্ত আহ্বান জানান।

তিনি আরো বলেন, আওয়ামী সরকারের অব্যাহত জুলুম, নির্যাতন, মানবাধিকার লঙ্ঘন ও গণতন্ত্র হরণের ফলে আজ ভিসা নীতির মতো ঘটনা জাতির উপরে চাপিয়ে দেয়া হয়েছে। এর সকল দায়ভার রাতের ভোটে ক্ষমতা দখলকারী এই অবৈধ সরকারের। তারা বুঝতে পেরেছে, বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে যদি সামান্যতম নিরপেক্ষ নির্বাচন হয়, তাহলে কোনোভাবেই তারা বিজয়ী হতে পারবে না। এজন্যই তারা নির্বাচনের নামে আরো একটি প্রহসন বিশ্ববাসীর সামনে উপস্থাপন করতে মরিয়া হয়ে গেছে।

তিনি বলেন, আমিরে জামায়াত ডা. শফিকুর রহমানকে সরকার রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে গ্রেফতার ও বন্দী করে রেখেছে। অবিলম্বে দেশের মানুষের বিপদ ও দুর্যোগে মানবিক সহায়তা নিয়ে ছুটে চলা আমিরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ গ্রেফতার সকল জামায়াত নেতা ও আলেম-ওলামাদের মুক্তি দিতে হবে। অন্যথায় তীব্র গণআন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ঘটিয়ে তাদের মুক্তি নিশ্চিত করা হবে। আমরা আশা করি, আগামীকাল ৫ জুন রাজধানীর পল্টনের বায়তুল মোকাররম উত্তর গেট এলাকায় যে মিছিল ও শান্তিপূর্ণ সমাবেশ করার বিষয়ে সরকারের দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলো আমাদের সার্বিক সহযোগিতা করবে। এটা তাদের নৈতিক দায়িত্ব।

সভাপতির বক্তব্যে নূরুল ইসলাম বুলবুল বলেন, আমরা ৫ জুন সমাবেশ ও মিছিল করার জন্য পুলিশ প্রশাসনের সহযোগিতা চেয়ে লিখিত আবেদন দিয়েছিলাম। গত ২৮ মে অনলাইনের মাধ্যমে ও পরে একই কপি ২৯ মে সুপ্রিম কোর্টের সম্মানিত বিজ্ঞ-আইনজীবীদের মাধ্যমে ডিএমপি কার্যালয়ে স্বশরীরে গিয়ে জমা দেয়া হয়েছে। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে ডিএমপি কার্যালয়ের গেট থেকে বিজ্ঞ-আইনজীবী নেতাদের ফিল্মি স্টাইলে উঠিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়। পরে প্রতিবাদ ও নিন্দার মুখে চার ঘণ্টা পরে আইনজীবী নেতাদের ছেড়ে দেয়া হয়। শুধু তাই নয়, আমাদের অনুমতি আবেদনপত্রটিও গ্রহণ করে পুলিশ কমিশনারের অফিসে তা সংরক্ষণের করা হয়।

তিনি আরো বলেন, দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে জনগণের নাভিশ্বাস উঠে গেছে। চাল, ডাল, তৈল, আলু, পেঁয়াজ থেকে শুরু করে বিদ্যুৎ গ্যাস সবকিছুর মূল্য আকাশচুম্বী এবং তা মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। অথচ জনগণের উপরে গণবিরোধী নানা সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে আওয়ামী লুটেরা গোষ্ঠী ফায়দা লুটে নিচ্ছে। ভোট ডাকাতি, দখলদারী, গুম, খুন, দুঃশাসন এবং বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে দেশ গভীর সঙ্কটে পড়েছে। বর্তমান আওয়ামী সরকার দেশের সার্বিক পরিবেশকে ভঙ্গুর করে দিয়েছে। বর্তমান ক্ষমতাসীন অবৈধ সরকার দেশের জনগণকে জিম্মি করে আজীবন ক্ষমতায় থাকার নানাবিধ ষড়যন্ত্রে মেতে উঠেছে। আওয়ামী সরকার ভীত হয়ে জামায়াত নেতা ও আলেমদের দীর্ঘ দিন মিথ্যা মামলা দিয়ে কারাগারে বন্দী করে রেখেছে। নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে তাদের ষড়যন্ত্র, নৈরাজ্য ও অপতৎপরতা রুখে দিতে হবে।

তিনি এই অবৈধ সরকারের হাত থেকে দেশকে রক্ষার জন্য সকল দেশপ্রেমিক নাগরিককে ঐক্যবদ্ধ ভূমিকা পালনের উদাত্ত আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল