২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সম্পাদকের বিরুদ্ধে মামলা ও প্রতিবেদককে গ্রেফতারের নিন্দা জামায়াতের

-

প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও সাভারে কর্মরত প্রথম আলো পত্রিকার প্রতিবেদক শামসুজ্জামানকে গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

শুক্রবার (৩১ মার্চ) জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মা‘ছুম এক বিবৃতি এ নিন্দা জানান।

বিবৃতিতে তিনি বলেন, ২৬ মার্চ প্রথম আলো পত্রিকায় সাভারের প্রতিবেদক শামসুজ্জামানের একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে ২৮ মার্চ গভীর রাতে তাকে তার বাসা থেকে আটক করা হয়। পরবর্তীতে ২৯ মার্চ রমনা থানায় প্রথম আলো পত্রিকার সম্পাদক জনাব মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আরো একটি মামলা করা হয়। সরকার অত্যন্ত নগ্নভাবে সংবাদপত্র ও সাংবাদিকদের কণ্ঠ স্তব্ধ করে দিতে চাচ্ছে।

২৯ মার্চ চট্টগ্রামে যুগান্তর পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদক মাহবুব আলম লাবলুর বিরুদ্ধে সরকার দলীয় লোকজন ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করে। অন্যদিকে ১২ মার্চ দৈনিক সংগ্রাম পত্রিকার ফটো সাংবাদিক আব্দুল আজিজ ফারুকীকে তার পেশাগত দায়িত্ব পালনকালে মিরপুর থেকে আটক করা হয়। বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন বর্তমানে একটি কালো আইনে পরিণত হয়েছে। সরকার এটিকে সংবাদপত্র ও সাংবাদিকদের টুটি চেপে ধরার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আমরা সরকারের এসব নির্যাতন ও নিপীড়নমূলক কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছি।

সরকার সংবাদপত্র ও মত-প্রকাশের স্বাধীনতা ওপর অত্যন্ত নগ্নভাবে হস্তক্ষেপ করছে। বিরোধী মতের লোকজনকে দমন করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইনকে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও দেশ সরকারের এসব বিতর্কিত কর্মকাণ্ডের ও ডিজিটাল নিরাপত্তা আইনের কঠোর সমালোচনা করছে। কিন্তু সরকার সেদিকে কোনো কর্ণপাত করছে না।

আমরা সকল নির্যাতন ও নিপীড়ন বন্ধ করে প্রথম আলো প্রত্রিকার সম্পাদক জনাব মতিউর রহমানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও গ্রেফতার হওয়া শামসুজ্জামান, আজিজ ফারুকীসহ সকল সাংবাদিকদের মুক্তি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement