২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রমজানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ ও বন্দী আলেমদের মুক্তির দাবি হেফাজতের

- ফাইল ছবি

হেফাজতে ইসলামের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী বলেছেন, সামাজিকভাবে রমজানের পবিত্রতা রক্ষায় উৎসাহব্যঞ্জক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ এবং রমজানে ইফতার ও দোয়া মাহফিল আয়োজনের জন্য হেফাজতে ইসলামের নেতাকর্মী ও আলেম সমাজের প্রতি আমি আহ্বান জানাচ্ছি। এতে একদিকে রোজাদারদের প্রতি মানবিক সহযোগিতা হবে। অন্যদিকে সকল শ্রেণি-পেশার মুসলমানের সাথে আলেমদের বন্ধন সুদৃঢ় হবে।

বুধবার এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। বিবৃতিতে তিনি বেহায়াপনা, নগ্নপনা ও বিজাতীয় সাংস্কৃতিক আগ্রাসন প্রতিরোধসহ সকল প্রকার অনৈসলামিক কর্মকাণ্ডের বিরুদ্ধে জনমত গঠন ও সোচ্চার হওয়ার আহ্বানও জানান।

রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে আমিরে হেফাজত বলেন, এমনিতেই এ বছর লাফিয়ে লাফিয়ে পণ্যের দাম বেড়েছে। রমজান উপলক্ষে আবার দাম বাড়তে শুরু করেছে। এভাবে দাম বাড়তে থাকলে রোজাদারদের জন্য সাহরি-ইফতারির আয়োজন অনেক কষ্টকর হয়ে যাবে। তাই সরকার ও ব্যবসায়ী সমাজের প্রতির উদাত্ত আহ্বান জানাচ্ছি, মানুষের কষ্টের কথা ভাবুন। দয়াদ্র ও মানবিক হোন। সাধারণ মানুষকে শোষণ বন্ধে কার্যকর পদক্ষেপ নিন। অতিমুনাফার চিন্তা থেকে পণ্যের দাম বাড়ানো হারাম। এতে ব্যবসার বরকত ওঠে যাবে। পরকালে জাহান্নামের কঠিন আজাবের সম্মুখিন হতে হবে। যারাই অন্যায়ভাবে জনগণের ওপর জুলুম চালাবেন, আল্লাহর পাকড়াও থেকে কেউ রেহাই পাবেন না। জনগণের উপর জুলুম করলে পরিণতি ভালো হয় না।

হেফাজত আমির আরো বলেন, পবিত্র রমজানের এই সময়ে তরুণ আলেম ও মাদরাসা ছাত্রদেরকে দাওয়াতি কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনসহ সর্বস্তরের মুসলমানদেরকে নিয়ে ইফতার ও দোয়া মাহফিলের মাধ্যমে গণসম্পৃক্ততা ও যোগাযোগ আরো বাড়াতে হবে। উলামা-মাশায়েখ ও দ্বীনদার বিত্তবানরা স্থানীয় পর্যায়ে উদ্যোগ নিয়ে গরিব-এতিম, শ্রমিক-মজদুর, ছাত্র, যুবক, ব্যবসায়ীদেরকে নিয়ে এলাকাভিত্তিক ঘন ঘন ইফতার মাহফিলের আয়োজন করে ভ্রাতৃত্ববোধ ও সম্প্রীতির বন্ধনকে আরো মজবুত করতে সচেষ্ট হবেন। সমাজের পিছিয়ে পড়া মানুষদের দুঃখ-দুর্দশা, অভাব-অভিযোগ মনোযোগ দিয়ে শুনে সাধ্যমতো সহযোগিতার চেষ্টা করবেন। সহমর্মিতা প্রকাশ করে তাদের সাহস যোগাবেন। এর ফলে শুধু মানবিক কাজে ও রোজাদারদেরকে সহযোগিতা করাই হবে না। বরং উলামায়ে কেরাম, ইসলামী নেতা ও তরুণ আলেমদের সাথে দেশের সকল শ্রেণি-পেশার মানুষের ভ্রাতৃত্বের বন্ধন ও সামাজিক সম্পর্ক মজবুত হবে।

আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী বলেন, দেশের উলামা-মাশায়েখ আল্লাহ-রাসূল, কোরআন-হাদিস ও ইসলামের মৌলিক বিধানের মর্যাদা রক্ষায় যেমন সোচ্চার থাকবেন, তেমনি দেশ, সমাজ ও গণমানুষের স্বার্থ নিয়েও কাজ করে যাবেন। মানুষের দুঃখ-দুর্দশা লাঘব, দরিদ্রতা দূরীকরণ, সেবামূলক কাজ ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে উলামায়ে কেরাম সাধ্যমতো কাজ করে যাবেন। এতে দেশের জনগণ আলেমদেরকে ঈমান-আকিদার হেফাজতের পাশাপাশি আদর্শ দেশ ও সমাজ গঠনেও যোগ্য প্রতিনিধিত্বকারী হিসেবে সাদরে গ্রহণ করে নেবে।

তিনি বলেন, মুসলমানদের পারস্পরিক ভ্রাতৃত্বের বন্ধন এবং ঈমান-আকিদাভিত্তিক ঐক্য অটুট থাকলে, ইসলাম বিদ্বেষী ও দেশের স্বার্থবিরোধীরা দৃশ্যতঃ যত আস্ফালন ও ষড়যন্ত্রই করুক, কখনো আমাদের ক্ষতি ও পরাভূত করতে পারবে না। কারণ, মুসলমানরা সৃষ্টিকর্তা মহান আল্লাহ ও আল্লাহর রাসূলের সন্তুষ্টি এবং পরকালীন জীবনের সফলতাকে লক্ষ্য স্থির করেই দুনিয়াবী জীবন পরিচালনা করে থাকেন।

আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী সরকারের প্রতি রমজান শুরু হওয়ার আগেই বন্দী হেফাজতের নেতাকর্মী ও আলেমদেরকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়ে বলেন, এই বন্দী আলেমরা বিনা দোষে কারাগারে অমানবিক কষ্টে আছেন। তাদের পরিবারের সদস্যরা কষ্টকর দিন গুজরান করছেন। নায়েবে নবী আলেমদের প্রতি সদয় হোন। তাদেরকে অন্যায়ভাবে আর কষ্ট দেবেন না। এতে আল্লাহ নারাজ হবেন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল