২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘আন্দোলন-সংগ্রাম ছাড়া কখনোই অধিকার আদায় হয় না’

‘আন্দোলন-সংগ্রাম ছাড়া কখনোই অধিকার আদায় হয় না’ - ছবি : নয়া দিগন্ত

বিএনপির অন্যতম ভাইস চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী নেতা আব্দুল আউয়াল মিন্টু বলেছেন, যুদ্ধ ছাড়া যেমন ন্যায়বিচার পাওয়া যায় না, তেমনি আন্দোলন-সংগ্রাম ছাড়া কখনোই কোনো অধিকার আদায় করা যায় না। এজন্য বাংলাদেশে বর্তমানে যেই অন্যায় অবিচার চলছে এর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে।

মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিএনপির সাবেক মহাসচিব ও সাবেক মন্ত্রী কে এম ওবায়দুর রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে আব্দুল আউয়াল মিন্টু একথা বলেন।

তিনি বলেন, সকল অন্যায়-অবিচারের বিরুদ্ধে দাড়িয়ে বাংলাদেশীদের মর্যাদা আদায়ের জন্য কে এম ওবায়দুর রহমান সেই ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলন সংগ্রামে সাহসিকতার সাথে নেতৃত্ব দিয়েছেন। তার জীবন থেকে শিক্ষা নিয়ে আমাদেরও অধিকার আদায়ে সোচ্চার হতে হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম বলেন, আমাদের সকলকে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। ওবায়দুর রহমানের মতো মুক্তিযোদ্ধাদের অবর্তমানে আমরা যেন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে, তারেক রহমানের নেতৃত্বে বিএনপিকে এমন অবস্থায় নিয়ে যেতে পারি যাতে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়, মানুষ ভোট দিতে পারে।

বিএনপির ফরিদপুর, নগরকান্দা, সালথা ও কৃষ্ণনগর শাখার উদ্যোগে নগরকান্দার লস্করদিয়া ইউনিয়নের কালিবাড়ীতে শামা ডেয়রি ফার্মে অনুষ্ঠিত এ সভায় আরো বক্তব্য দেন এনডিপির চেয়ারম্যান কে এম আবু তাহের, ফরিদপুর জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ঈসা, রাজবাড়ী জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট লিয়াকত আলী, গোপালগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক শরীফ রফিকুজ্জামান, ফরিদপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আফজাল হোসেন খান পলাশ, যুগ্ম আহ্বায়ক জুলফিকার হোসেন জুয়েল, ফজলুল হক টুলু, আতাউর রশীদ বাচ্চু ও আজম খান, কে এম ওবায়দুর রহমান স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক শাজাহান সর্দার, যুবদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মাহবুবুল হাসান ভুঁইয়া পিংকু, যুবদলের সৌদিআরব শাখার যুগ্ম আহ্বায়ক তালুকদার নাজমুল হাসান, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক এমটি আক্তার টুটুল, জেলা যুবদলের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, জেলা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক আব্দুস সাত্তার জোয়ার্দার, জেলা জাসাসের আহ্বায়ক অ্যাডভোকেট রাশেদুল আলম তুহিন, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক শেখ সুলতান মাসুদ প্রমুখ।

সভায় সভাপতিত্ব করেন নগরকান্দা উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি হাবিবুর রহমান বাবুল তালুকদার। বক্তারা ৬ দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধের স্বাধীনতা সংগ্রামসহ গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন সংগ্রামে কে এম ওবায়দুর রহমানের অবদান তুলে ধরেন।

তারা বলেন, সারাজীবন তিনি দেশ ও জনগণের জন্য নিজেকে উৎসর্গ করে দিয়েছিলেন। রাজনীতি করতে যেয়ে জীবনের অধিকাংশ সময় জেল খেটেছেন। তার অবদান বলে শেষ করা যাবে না। তিনি শুধু দলের লোকের জন্যই না, আপামর জনগণের জন্য কাজ করে গেছেন।

আলোচনা সভা শেষে মোনাজাত পরিচালনা করা হয়। সভায় ফরিদপুর ছাড়াও মাদারিপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী জেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এর আগে নেতারা লস্করদিয়ায় কে এম ওবায়দুর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ করেন এবং তার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।

এছাড়া কে এম ওবায়দুর রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তার কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।


আরো সংবাদ



premium cement