২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতের হাইকমিশনারকে যা জানাল বিএনপি

ভারতের হাইকমিশনারকে যা জানাল বিএনপি -

নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে না যাওয়ার দলীয় সিদ্ধান্ত ভারতীয় হাইকমিশনারকে জানিয়েছে বিএনপি। কিভাবে ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তার বিস্তারিত জানিয়ে দলটির নেতারা হাইকমিশনারকে বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় না হওয়া পর্যন্ত বিএনপি আন্দোলন চালিয়ে যাবে। তাদের আন্দোলনে জনগণের সমর্থন রয়েছে। এ আন্দোলন ধীরে ধীরে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়া হবে বলে তারা জানান।

ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার আমন্ত্রণে গতকাল বৃহস্পতিবার রাতে তার বারিধারার বাসায় যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির ৫ নেতা। সন্ধ্যা ৭টা খেকে ১০টা পর্যন্ত ৩ ঘন্টা তারা সেখানে ছিলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে নৈশভোজে যাওয়া অন্য নেতারা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু এবং কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম।

জানা গেছে, নৈশভোজের পাশাপাশি চলমান রাজনৈতিক পরিস্থিতিসহ নানা বিষয়ে ভারতের হাইকমিশনার বিএনপির অবস্থান জানতে চাইলে নেতারা তা বিস্তারিত তুলে ধরেন।

নির্বাচন প্রসঙ্গে বিএনপির নেতারা বলেন, ২০১৪ সালে ১৫৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন হয়েছে। বিএনপি দলীয় সরকারের অধীনে প্রহসনের ওই নির্বাচন বয়কট করেছে।

তারা বলেন, ২০১৮ সালে প্রধানমন্ত্রীর সাথে আমরা সংলাপে বসে ছিলাম। তিনি সুষ্ঠু নির্বাচন হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। বলেছিলেন, কোন মামলা-হামলা হবে না। কিন্তু সংলাপের পরদিন থেকেই মামলা-হামলা শুরু হয়। আমাদের প্রার্থীদের নির্বাচনের মাঠেই নামতে দেয়া হয়নি। শারীরিকভাবে আক্রমণ করা হয়েছে অনেককে। সিনিয়র নেতারাও আক্রমণ থেকে রক্ষা পাননি। আর নির্বাচন তারা আগের রাতেই করে ফেলেছে।

হাইকমিশনার আন্দোলন সম্পর্কে জানতে চাইলে বিএনপি জানায়, আন্দোলন চলছে। তাদের আন্দোলনের ডাকে সাড়া দিয়ে জনগণ মাঠে নেমেছে। ১০ বিভাগে সরকারের সব বাধা পেরিয়ে লাখ লাখ মানুষ তাদের সমাবেশে অংশ নিয়েছে। ঢাকায় দলের মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ ৫০০ নেতাকে গ্রেফতার করা হলেও বিশাল গণসমাবেশ হয়েছে।

আন্দোলন কতদিন চলবে হাইকমিশনারের এমন প্রশ্নে বিএনপির নেতারা বলেন, দাবি আদায় না পর্যন্ত আন্দোলন চলবে। আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়া হবে।

ভারতের সাথে বিএনপির সম্পর্কের অবনতি কেন হয়েছে জানতে চাইলে বিএনপির নেতারা বলেছেন, বিএনপি সবসময়ই ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে বিশ্বাসী। কিন্তু ১০ ট্রাক অস্ত্র চালানের সাথে বিএনপিকে দায়ী করা হয়, এটা সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ। বিএনপি সরকার এ ঘটনার সাথে জড়িত থাকলে পুলিশ তখন কিভাবে সেই চালান আটক করেছে। এখন অনুপ চেটিয়া যেসব বানোয়াট কথা বলছেন, তা আগামী নির্বাচনকে সামনে রেখে বলছেন।

চীনের সাথে সম্পর্কের বিষয়ে জানতে চাইলে ভারতের হাইকমিশনারকে বিএনপি জানায়, চীনের সাথে বিএনপির সম্পর্ক আগের মতোই আছে। তবে বর্তমান সরকার তাদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে।

বেগম জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে বিএনপির নেতারা বলেন, তিনি অসুস্থ। কখনো বাসায়, কখনো হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তার প্রয়োজন উন্নত চিকিৎসা।

বিএনপির নেতারা এ সময় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিষয়ে তুলে ধরে জানান, এক এগারোর সরকারের সময় তাকে গ্রেফতার করা হয়েছিল। কারাগারে নির্যাতনে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তিনি চিকিৎসার জন্য লন্ডনে যান।


আরো সংবাদ



premium cement