১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্রপতি পদের জন্য নাম চূড়ান্ত করবেন শেখ হাসিনা

-

আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক থেকে রাষ্ট্রপতি পদের জন্য কাউকে চূড়ান্ত করা হয়নি। ২২তম রাষ্ট্রপতি নির্ধারণের বিষয়টি দলের সভানেত্রী শেখ হাসিনার উপর ন্যস্ত করা হয়েছে।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্রে বিষয়টি জানা গেছে।

জানা যায়, মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাত ৮টায় সংসদ ভবনের লেভেল ৯-এ সরকারি দলের সভা কক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বৈঠকে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়টি উত্থাপন করেন। তবে বৈঠকে কে রাষ্ট্রপতি হবেন, তাদের নাম আলোচনা করা হয়নি। বরং উপস্থিত সংসদ সদস্যদের সম্মতিতে বিষয়টি দলের সভানেত্রী শেখ হাসিনার ওপর ন্যস্ত করা হয়েছে। তিনিই নাম প্রস্তাব করবেন।

উল্লেখ্য, আগামী ২৪ এপ্রিল দ্বিতীয় মেয়াদ পূর্ণ হচ্ছে রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদের। পরপর দুই মেয়াদে রাষ্ট্রপতি হয়েছেন তিনি। দেশের সংবিধান অনুযায়ী, তার আর রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। সে কারণে নতুন কাউকে দেখা যাবে তার জায়গায়।

সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী, বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন শেষ করতে হবে।

সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রার্থীকে ভোট দেবেন। আর রাষ্ট্রপতি পদে প্রার্থীর সমর্থক ও প্রস্তাবক হতে হয় সংসদ সদস্যদের। বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী দেবে না বলে এরই মধ্যে জানিয়েছে। সংসদে একক সংখ্যাগরিষ্ঠ থাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন। তাই উপস্থিত সংসদ সদস্যরা বিষয়টি দলের সভানেত্রী শেখ হাসিনার ওপর ন্যস্ত করেছেন।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল