২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শিশুদের সৃজনশীল কাজে নিয়োজিত করুন, অভিভাবকদের প্রতি রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ - ছবি : সংগৃহীত

রাষ্ট্রপতি আবদুল হামিদ অভিভাবকদের প্রতি সন্তানদের নিয়মিত শিক্ষার পাশাপাশি বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ডে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন।

রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২০ ও ২০২১-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ কথা জানান রাষ্ট্রপতি।

তিনি বলেন, সৃজনশীল প্রজন্ম তৈরিতে সাহিত্য ও সংস্কৃতির প্রভাব অপরিসীম। শিক্ষার পাশাপাশি, শিল্প, সাহিত্য ও খেলাধুলাসহ পাঠ্যক্রম বহির্ভূত বিভিন্ন কর্মকাণ্ডে শিশুদের সম্পৃক্ত করে তাদের মানসিক বিকাশের পথ সুগম করা খুবই জরুরি।

তিনি বলেন, প্রত্যেক শিশুরই একটি ব্যক্তিত্ব আছে। আসুন, আমরা তাদের জন্য তা সঠিকভাবে প্রকাশ করার সুযোগ তৈরি করি।

এছাড়া শিশুদের সৃজনশীল মন ও মানসিক বিকাশে শিশু একাডেমির বিরাট ভূমিকা রয়েছে।

বঙ্গবন্ধু শিশুদের খুব ভালোবাসতেন উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, সময় পেলেই তিনি শিশুদের সাথে মিশতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শিশুদের সার্বিক উন্নয়নে অত্যন্ত আন্তরিক।

শিশুদের জাতির ভবিষ্যত কর্ণধার আখ্যায়িত করে তিনি বলেন, শিশুদের অবশ্যই ভালো নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। কারণ, তারা ভবিষ্যতে দেশের দায়িত্ব বহন করবে।

ধর্ম, বর্ণ ও আর্থিক অবস্থা নির্বিশেষে রাষ্ট্রপতি হামিদ শিশুদের সার্বিক বিকাশে এবং তাদের অভ্যন্তরীণ সম্ভাবনাগুলোকে বিকাশে সাহায্য করার জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, শিশুদের আলোকিত নাগরিক হিসেবে গড়ে তোলা সবার দায়িত্ব। এছাড়া শিশুদের প্রতিভা বিকাশের জন্য উপযুক্ত পরিবেশ, যত্ন এবং অনুপ্রেরণা প্রয়োজন।

আবদুল হামিদ বলেন, সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবী শিশুদের খুঁজে বের করে মানসম্পন্ন শিল্পী, চিত্রশিল্পী বা ক্রীড়াবিদ হওয়ার জন্য উপযুক্ত প্রশিক্ষণ দিতে হবে, যাতে তারা বৈশ্বিক প্রতিযোগিতায় অংশ নিতে পারে।

সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, শেখ হাসিনার সরকার শিশুদের সার্বিক অধিকার নিশ্চিত করতে বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছেন।

রাষ্ট্রপতি বলেন, জাতীয় কর্মপরিকল্পনায় শিশুদের স্বাস্থ্য-পুষ্টি, শিক্ষা-বিজ্ঞান প্রযুক্তি ইত্যাদিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এছাড়াও শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশুদের বিকাশে বিভিন্ন কর্মসূচি ও পরিকল্পনা রয়েছে।

রাষ্ট্রপতি অভিভাবকদের প্রতি শিশুদের ন্যায়বিচার শেখা, সত্য-মিথ্যার পার্থক্য, সততা, দয়া, দেশপ্রেম এবং জীবনের প্রতি ভালোবাসাসহ সঠিক শিক্ষা প্রদানের পরামর্শ দেন।

বিশ্বায়ন ও তথ্য প্রযুক্তির (আইটি) যুগে শিশুদের নৈতিক শিক্ষা দেয়ার ওপরও জোর দেন হামিদ।

তিনি বলেন, আজকাল প্রতিটি ঘরে শিশুদের মোবাইল ফোন, ল্যাপটপ এবং অন্যান্য অত্যাধুনিক ডিভাইস আছে, অনেকেই মোবাইল ফোনে আসক্ত। তারা খেলার মাঠে খুব একটা যায় না, তারা শিল্প-সাহিত্য চর্চা করে না, এমনকি তারা জানেও না।

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২০ এবং ২০২১-এ সব জেলার প্রায় ৬.৫০ লাখ শিশু ৩০টি বিভাগে অংশ নিয়েছে। এই ইভেন্টের লক্ষ্য শিশু এবং কিশোর-কিশোরীদের অভ্যন্তরীণ সম্ভাবনাগুলোকে বিকশিত করা।

অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৪৭৪ শিশু এই অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করে। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে রাষ্ট্রপতি ২০২০ সালের জন্য ছয়টি এবং ২০২১ সালের জন্য ছয়টি অন্যদের হস্তান্তর করেছেন।

অনুষ্ঠানে ‘শিশুদের বিকাশ ও নিরাপত্তা’-বিষয়ক একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়। অনুষ্ঠানে ‘আলোর ফুল (আলোর ফুল)’ শিরোনামের একটি স্মারক গ্রন্থ প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা নেছা ইন্দিরা।

অনুষ্ঠানে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী এনাম এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: হাসানুজ্জামান কল্লোল প্রমুখ বক্তব্য দেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement