২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দেশে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি পেয়ে রফতানির পর্যায়ে পৌঁছেছে : মন্ত্রী

বক্তব্য রাখছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। - ছবি : নয়া দিগন্ত

দেশে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি পেয়ে রফতানির পর্যায়ে পৌঁছেছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, বাংলাদেশের প্রাণিসম্পদ খাতে একটা বৈপ্লবিক পরিবর্তন এসেছে। একটা সময় কোরবানির জন্য ভারত-মিয়ানমারের দিকে তাকিয়ে থাকতে হতো। এখন আমাদের প্রাণিসম্পদের উৎপাদন এত বেড়েছে যে আমরা বিদেশে রফতানি করার পর্যায়ে পৌঁছে গেছি।

বুধবার (১৮ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে মন্ত্রী এ সব কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, যারা প্রাণিসম্পদের খামার করছেন, তারা নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি করছেন। ফলে এ খাত কর্মসংস্থান সৃষ্টি করছে। প্রাণিজ আমিষের চাহিদার বড় অংশ পূরণ হয় দুধ, ডিম ও গোশত থেকে। সেটা সরবরাহ হচ্ছে প্রাণিসম্পদ খাত থেকে। আমাদের প্রথম লক্ষ্য ছিল প্রাণিসম্পদ খাতে উৎপাদন বৃদ্ধি করা। এখন লক্ষ্য হচ্ছে গুণগত ও মানসম্মত উৎপাদন বৃদ্ধি করা। এ খাতের টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন গবেষণা লব্ধ তথ্য-উপাত্ত নিয়ে কাজ করা হচ্ছে।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো: এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, সৈয়দ ইশতিয়াক রেজা, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো: আব্দুর রহিম ও প্রধান কারিগরি সমন্বয়ক ড. গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement