১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এমপি সোবহান দুর্নীতি করলে দুদক দেখবে : ইসি আলমগীর

আবদুস সোবহান গোলাপ - ছবি : সংগৃহীত

ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুস সোবহান মিয়ার (গোলাপ) বিরুদ্ধে যদি দুর্নীতির কিছু থাকে তাহলে সেটা দুর্নীতি দমন কমিশন (দুদক) দেখবে। দুদক তার বিরুদ্ধে মামলা করবে বলেও মনে করেন নির্বাচন কমিশনার (ইসি) মো: আলমগীর।

তিনি বলেন, যদি হলফনামায় ভুল তথ্য দিয়ে মাদারীপুর-৩ আসন থেকে আবদুস সোবহান মিয়া (গোলাপ) নির্বাচিত হয়ে থাকেন সেজন্য নির্বাচন কমিশন কোনো শাস্তির ব্যবস্থা নিতে পারবে না।

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইসি মো: আলমগীর বলেন, ‘এই সংসদ সদস্যের বিরুদ্ধে দুর্নীতির যদি কিছু থাকে তাহলে দুদক দেখবে। তারা মামলা করবে।’

মাদারীপুর-৩ আসনের এমপি আবদুস সোবহান গোলাপের হলফনামায় তথ্য গোপন প্রসঙ্গে জানতে চাইলে ইসি মো: আলমগীর বলেন, হলফনামা আমাদের একটা জমা দেবে। কিন্তু সেই হলফনামার সত্য-অসত্য তথ্যের ভিত্তিতে আমাদের কোনো কিছু করার আইনি ভিত্তি নেই। হলফনামা যেটা দেবে সেটা এক ধরনের জাতিকে তথ্য জানানোর দায়িত্ব।

তিনি বলেন, দুর্নীতিমূলক কিছু যদি থাকে দুদক দেখবে। তারা মামলা করবে। রাজস্ব কোর্টে এনবিআর মামলা করতে পারবে। পরে আইনে যেটা আছে সেই আইন অনুযায়ী হবে। উনি নির্বাচনে অংশগ্রহণ করছেন। ওনার ভোটারদের জানিয়েছেন- ওনার নাম কী, শিক্ষাগত যোগ্যতা কী, কী সম্পদ আছে। আমাদের এখানে কোনো শাস্তির ব্যবস্থা নেই।

দ্বৈত নাগরিকরা সংসদ ভোটে অংশ নিতে পারবেন না জানিয়ে এই কমিশনার বলেন, ‘দুই দেশের নাগরিকরা পারবেন না। তাদের বাংলাদেশের নাগরিকত্ব দেখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা দেখবে। তারা আমাদের বললে আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব।’

প্রার্থী ভুল তথ্য দিলে প্রার্থী কোয়ালিফাইড হবে না জানিয়ে মো: আলমগীর বলেন, এখন উনি নির্বাচিত হয়ে গেছেন। উনি ভুল তথ্য দিয়েছেন এটা বললে হবে না, প্রমাণ করাতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। ব্যবস্থা নেয়ার পর যখন পাঠাবেন তখন ব্যবস্থা নেব।

কমিশনের সীমাবদ্ধতা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘সীমাবদ্ধতা না। উনি হলফনামায় ভুল তথ্য দিলে নমিনেশন সাবমিটের আগে জানালে ব্যবস্থা নেব।’

হলফনামা যাচাই-বাছাইয়ের আগে দিলে দেখবেন জানিয়ে তিনি বলেন, ‘মিথ্যা তথ্য মানেই প্রতারণা। প্রতারণার মামলা আছে আলাদা। কোর্ট শাস্তি দিয়ে আমাদের জানালে আমরা ব্যবস্থা নেব।’

ইচ্ছাকৃতভাবে দ্বৈত ভোটার হওয়া অপরাধ জানিয়ে এই কমিশনার বলেন, অনেক কঠিন শাস্তি। তার বিরুদ্ধে ক্রিমিনাল মামলা হবে। ভোটার তালিকা থেকে নাম কাটা যাবে পাশাপাশি জেল খাটতে হবে।

উল্লেখ্য, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং মাদারীপুর–৩ আসনের সংসদ সদস্য আবদুস সোবহান যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ লাখ ডলার ব্যয়ে একাধিক বাড়ি কিনেছেন বলে খবর প্রকাশ করেছে অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক ‘অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট’ বা ওসিসিআরপি।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল