২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৬৩ জেলায় একযোগে বোমা হামলার ১৭ বছর আজ

দেশের ৬৩ জেলায় সিরিজ বোমা হামলার ১৭ বছর আজ - ছবি : সংগৃহীত

দেশের ৬৩ জেলার ৫০০ পয়েন্টে একযোগে বোমা হামলার ১৭ বছর আজ। ২০০৫ সালের ১৭ আগস্ট এ সিরিজ বোমা হামলা করে নিজেদের পরিচয় জানান দেয় জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবি নামের একটি উগ্রবাদী গোষ্ঠী। সেদিন ওই সিরিজ বোমা হামলায় দু’জন নিহত এবং ১০৪ জন আহত হন।

দেশব্যাপঢ কাঁপন সৃষ্টি করা ওই হামলার পর অভিযুক্তদের বিরুদ্ধে অনেকগুলো মামলা হয় এবং বিচারের মাধ্যমে প্রধান আসামিদের বেশ কয়েকজনকে ফাঁসির দণ্ড দিয়ে তাদের ফাঁসি কার্যকর করা হয়েছে।

পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ী, সিরিজ বোমা হামলার পর পুলিশের বিভিন্ন থানায় ১৫৯টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে ডিএমপিতে ১৮টি, সিএমপিতে ৮টি, আরএমপিতে ৪টি, কেএমপিতে ৩টি, বিএমপিতে ১২টি, এসএমপিতে ১০টি, ঢাকা রেঞ্জে ২৩টি, চট্টগ্রাম রেঞ্জে ১১টি, রাজশাহী রেঞ্জে ৭টি, খুলনা রেঞ্জে ২৩টি, বরিশাল রেঞ্জে ৭টি, সিলেট রেঞ্জে ১৬টি, রংপুর রেঞ্জে ৮টি, ময়মনসিংহ রেঞ্জে ৬টি ও রেলওয়ে রেঞ্জে ৩টি মামলা দায়ের হয়। তবে ১৫৯ মামলার মধ্যে এখন পর্যন্ত ১৪২ মামলার অভিযোগপত্র দিয়েছে পুলিশ। অভিযোগের সত্যতা থাকলেও আসামি শনাক্ত না হওয়ায় বাকি ১৭টি মামলার চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছে।

সিরিজ বোমা হামলার এজাহারভুক্ত আসামি ১৩০ জন। তবে এসব মামলায় গ্রেফতার করা হয়েছে মোট ৯৬১ জনকে।

অন্যদিকে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে ১ হাজার ৭২ জনের বিরুদ্ধে। এসব মামলার মধ্যে বিচারকার্য শেষ হয়েছে ৯৪টির। ৯৪টি মামলায় ৩৩৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এছাড়া ২৭ জনকে ফাঁসির আদেশ দেয়া হয়েছে, যাদের মধ্যে ৮ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে।

অন্যদিকে খালাস পেয়েছেন ৩৪৯ জন, আর জামিনে আছেন ১৩৩ জন। আর বিচারের অপেক্ষায় রয়েছে আরও ৫৫টি মামলা। এসব মামলার আসামি ৩৮৬ জন। ঢাকায় বিচারাধীন পাঁচটি মামলা সাক্ষ্য গ্রহণের শেষ পর্যায়ে রয়েছে।


আরো সংবাদ



premium cement