২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভোটারিবিহীন নির্বাচন করতে দেয়া হবে না: নোমান

সভায় অতিথিরা। - ছবি : নয়া দিগন্ত

আওয়ামী লীগ নিজেরাই তাদের পতন নিশ্চিত করছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান। তিনি বলেছেন, জনগণ যে নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারে তাকে বলে গ্রহণযোগ্য নির্বাচন। কিন্তু যে নির্বাচনে আগের রাতেই ভোট গ্রহণ সম্পন্ন করা হবে সে নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না। এমনকি কাউকে অংশগ্রহণ করতে দেয়া হবে না। অর্থাৎ ভোটারবিহীন নির্বাচন আর করতে দেয়া হবে না।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘চলমান রাজনৈতিক সংকট ও গ্রহণযোগ্য নির্বাচন’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ইয়ূথ ফোরাম।

সভায় আবদুল্লাহ আল নোমান আরো বলেন, আজকে দেশে যে সঙ্কট তা নিরসন করতে হলে চলমান কর্তৃত্ববাদী সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। আজকে তাই সরকার পতনের আন্দোলন করতে হবে। জনগণকে আরো বেশি সম্পৃক্ত করতে হবে। তা না হলে আমরা এ সরকারকে সরাতে পারবো না। সেই লক্ষ্যে সমস্ত রাজনৈতিক দল ও শক্তিকে ঐক্যবদ্ধ করতে হবে।

খালেদা জিয়ার কারাবাস প্রসঙ্গে তিনি বলেন, সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসার কারণে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্দী রাখা হয়েছে। আমাদেরকে চোখ-কান খোলা রাখতে হবে। দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে আমরা আরো এগিয়ে যাবো- এটাই আমাদের সাংগঠনিক লক্ষ্য।

নোমান বলেন, গ্রহণযোগ্য নির্বাচন মানে জনগণের নির্বাচন। জনগণ নিজেরাই এখন সরকারের বিরুদ্ধে ক্ষুব্ধ এবং ঐক্যবদ্ধ। তাদেরকে নেতৃত্ব দিয়ে সরকার পতন আন্দোলন এগিয়ে নিতে হবে। গ্রহণযোগ্য নির্বাচনের দাবিতে যে সঙ্কট তৈরি হয়েছে- সেজন্য আমাদেরকে জনগণকে সাথে নিয়ে রাজপথে সরকার পতনের আন্দোলন আরো বেশি ত্বরান্বিত করবো। কেননা আওয়ামী লীগ নিজেরাই তাদের পতন নিশ্চিত করছে। জনগণ আমাদের সাথে আছে, জয় আমাদের হবেই ইনশাআল্লাহ।

সভায় আরো বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক মো: আবদুস সালাম। তিনি বলেন, দেশের বারোটা বাজিয়ে দিয়েছে আওয়ামী লীগ। আজকে মানুষ ঠিকমতো খেয়ে-পরে বাঁচতে পারে না। দেশের মানুষ বন্যায় ভাসছে আর সরকার পদ্মা সেতু নিয়ে আনন্দ করছে। জনগণের প্রতি তাদের কোনো দায়িত্ব নেই। দেশের প্রতি মমত্ববোধ নেই। আসলে গণতন্ত্র না থাকলে জনগণের ভোটে নির্বাচিত সরকার ক্ষমতায় না থাকলে মুক্তি মিলবে না। গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে জনগণকে সাথে আমাদেরকে আন্দোলন গড়ে তুলতে হবে। তা না হলে কোনো রেহাই নেই। আর বিএনপি ছাড়া আন্দোলন সফল হবে না। আমাদের আর হারানোর কিছু নেই। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে।

বিএনপি নেতা আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ বলেন, বর্তমান সরকার ক্ষমতা থেকে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করলেই দেশের চলমান সঙ্কটের সমাধান হয়ে যাবে। অন্যথায় জনগণ নিজেরাই সরকারকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করবে।

বাংলাদেশ ইয়ূথ ফোরামের উপদেষ্টা ড. শেখ ফরিদুল ইসলামের সভাপতিত্বে ও ইয়ূথ ফোরামের সভাপতি মোহাম্মদ সাইদুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় আরো বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশারফ হোসেন, আনোয়ার হোসেন বুলু, কৃষকদলের শাহ আব্দুল্লাহ আল বাকী, স্বেচ্ছাসেবক দলের রফিকুল ইসলাম (ভিপি মাসুম), সাবেক ছাত্রনেতা ইসমাঈল তালুকদার খোকন, ঢাকা দক্ষিণ বিএনপির নাদিয়া পাঠান পাপন এবং গণতান্ত্রিক আন্দোলনের আমির হোসেন বাদশা, জিয়া নাগরিক ফোরামের সভাপতি মিয়া মোহাম্মদ আনোয়ার, মৎস্যজীবী দলের ইসমাইল হোসেন সিরাজী প্রমুখ।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল