০২ জুলাই ২০২২
`

ঢাবিতে ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদ শিক্ষকদের

ছাত্রলীগের হামলায় নারী সদস্যসহ ছাত্রদলের বেশকিছু নেতাকর্মী আহত হয়। - ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদ ও হামলাকারীদের বিচারের দাবি জানিয়েছে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

মঙ্গলবার (২৪ মে) সন্ধ্যায় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান স্বাক্ষরিত একটি বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলন কর্মসূচিতে আসার সময় কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ছাত্রদলের নেতা-কর্মীদের উপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলায় নারী সদস্যসহ ছাত্রদলের বেশকিছু নেতাকর্মী আহত হয়। আমরা এই ন্যাক্কারজনক সন্ত্রাসী ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে আরো বলা হয়, আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, গত এক যুগেরও বেশি সময় ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল মত-পথের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ নেই। ক্ষমতাসীন দলের সমর্থক ছাত্রলীগ হল এবং ক্যাম্পাসে একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। হলসমূহে গেস্টরুম কালচারের নামে ভিন্নমত এবং সাধারণ শিক্ষার্থীদের উপর অত্যাচার ও নিপীড়ন চালিয়ে এক রকমের ত্রাসের
পরিবেশ সৃষ্টি করছে। তারা প্রতিনিয়ত ক্যাম্পাসে নানা রকম অপকর্ম চালিয়ে যাচ্ছে। আজকের ছাত্রদলের নেতা-কর্মীদের উপর সন্ত্রাসী হামলা এরই এক নজির।

গণমাধ্যমে প্রকাশিত সচিত্র সংবাদ থেকে দেখা যাচ্ছে যে হামলার সময় সন্ত্রাসীরা চাপাতিসহ বিভিন্ন দেশীয় অস্ত্রের ব্যবহার করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো একক ছাত্র সংগঠনের সম্পত্তি নয়। সকল মত-পথের শিক্ষার্থী ও ছাত্র সংগঠন এখানে তাদের কর্মকাণ্ড পরিচালনা করবে এটাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য। এই ঐতিহ্য বিনষ্টকারী সন্ত্রাসীদের বিনা উস্কানিতে ছাত্রদলের নেতা-কর্মীদের উপর আজকের হামলার ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

হামলাকারীদের বিচারের দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, অবিলম্বে এই সন্ত্রাসীদের চিহ্নিত করে তাদের শাস্তির আওতায় আনার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। একই সাথে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা এবং ক্যাম্পাসে শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করছি। অন্যথায় উদ্ভূত যেকোনো পরিস্থিতির জন্য
বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই দায়ভার গ্রহণ করতে হবে বলেও জানান সাদা দলের নেতারা।

সাদা দলের আহ্বায়ক ড. লুৎফর রহমান নয়া দিগন্তকে বলেন, আমরা একটা বিবৃতি দিয়েছি। আমরা আগামীকাল ভিসির সাথে জোড়ালোভাবে কথা বলবো। তিনি যদি কোনো ব্যবস্থা না নেন তাহলে আমরা দলীয় নেতাকর্মীদের সাথে আলোচনা করে কর্মসূচি ঘোষণা করব।


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল