০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য হত্যার হুমকির শামিল : বিএনপি

খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য হত্যার হুমকির শামিল : বিএনপি। - ছবি : সংগৃহীত

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিয়ে আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্য তাকে হত্যার হুমকির শামিল বলে মন্তব্য করেছে বিএনপি।

সোমবার বিএনপির জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে দলটির শীর্ষ নেতারা এ মন্তব্য করেন।

বৈঠকে স্থায়ী কমিটির নেতারা বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও নোবেল বিজয়ী ড. ইউনুসসহ দেশের সিনিয়র সিটিজেনদের সম্পর্কে প্রধানমন্ত্রী যে অসম্মানজনক মন্তব্য করেছেন তা বেগম খালেদা জিয়াকে হত্যার হুমকির শামিল। অনির্বাচিত সরকারের সরকার প্রধান হিসাবে এই মন্তব্য অত্যন্ত বিপদজনক এই কারণে যে, নির্বাহী বিভাগের প্রধান যখন পদ্মা সেতু থেকে নদীতে ফেলে দেয়ার হুমকি দেন তখন তা হত্যার নির্দেশের পর্যায়ে পড়ে।

তারা বলেন, বাংলাদেশের একমাত্র নোবেল পুরস্কার বিজয়ী গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. ইউনুসকেও একই ধরনের হুমকি দেন যা রাজনৈতিক শিষ্টাচার বিবর্জিত, অশালীন ও কুরুচিপূর্ণ। সভা এই উক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, এই হত্যার হুমকির প্রতিবাদে আগামী ২৬ মে ২০২২ বৃহস্পতিবার ঢাকা ব্যতীত সকল মহানগর ও জেলা সদরে বিএনপি ও সকল অঙ্গ-সংগঠন যৌথভাবে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করবে।

জাতীয় স্থায়ী কমিটির এই সভায় বৃহত্তর সিলেট জেলায় সাম্প্রতিক বন্যাদুর্গতদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। দুর্গত এলাকায় সরকারি ত্রাণ তৎপরতা একেবারেই অপ্রতুল হওয়ায় অসন্তোষ প্রকাশ করা হয়। একদিকে যখন বন্যাদুর্গত মানুষেরা ত্রাণের জন্য আহাজারি করছে সেই সময়ে জনৈক মন্ত্রীর ত্রাণ বিতরণের সময় সাহায্য প্রার্থী হাজারো মানুষের ওপর পুলিশের লাঠিচার্জের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সভা মনে করে, বন্যার্ত মানুষের ওপরে এই আক্রমণ আওয়ামী লীগের স্বভাবজাত অমানবিক ও সন্ত্রাসী কার্যকলাপের প্রতিফলন। সভা অবিলম্বে দুর্গত এলাকায় ত্রাণ বিতরণ ও বন্যা পরবর্তী পুনর্বাসন কর্মসূচী গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানায়।

সভা সিলেটের বন্যাকবলিত এলাকায় বিএনপির পক্ষ থেকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানো এবং ত্রাণ কার্য পরিচালনার জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য জনাব ইকবাল হাসান মাহমুদ টুকুকে দায়িত্ব প্রদান করে। বৃহত্তর সিলেট জেলার বিএনপি ও অঙ্গ-সংগঠনগুলোর সকল নেতা-কর্মীদের বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

সভায় আওয়ামী লীগ সভানেত্রী কর্তৃক গণতন্ত্রের আপোষহীন নেত্রী সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে হত্যার হুমকির প্রতিবাদে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার শান্তিপূর্ণ মিছিলে ছাত্রলীগের সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা জানানো হয়। একইসাথে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে সাদা পোষাকধারী পুলিশ বলপূর্বক গাড়িতে তুলে নিতে চাইলে ছাত্রদের প্রতিরোধের মুখে তা ব্যর্থ হওয়ায় ছাত্র নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা, নির্যাতন ও গ্রেফতারের তীব্র নিন্দা জানানো হয়।

সভা মনে করে, যখন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে হত্যার হুমকির প্রতিবাদে ছাত্র, যুব ও জনগণ প্রতিবাদে সোচ্চার হয়ে উঠছে এবং এই ফ্যাসিবাদী সরকারের পদত্যাগের দাবিতে তীব্র আন্দোলন গড়ে তুলছে সেই সময় সরকার তার পেটোয়া বাহিনী দিয়ে ছাত্র, যুব ও জনগণের ওপর নির্যাতন চালাচ্ছে।। সভা অবিলম্বে এই সব মিথ্যা মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃতদের মুক্তি দাবি করছে।

সভায় গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।


আরো সংবাদ


premium cement
ব্রিটেনে গুরুত্বপূর্ণ ২ মন্ত্রীর পদত্যাগ : সঙ্কটে বরিস সরকার ক্যারিবীয় সফর শেষে এ মাসেই জিম্বাবুয়ে যাচ্ছেন টাইগাররা বিএনপির ত্রাণ তহবিলে অর্থ দিলেন ১১ জেলার নেতা-কর্মীরা নিরাপদ অভিবাসনের জন্য কমপ্যাক্ট টাস্কফোর্সের যাত্রা শুরু সদস্য হলেন ড. আসিফ নজরুল ও ফরিদা আখতার গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী ‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ’ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : কাটা গেল পয়েন্ট, নতুন তালিকায় পাকিস্তানের নিচে ভারত এ বছর হজের খোতবা দেবেন সৌদির সাবেক বিচারমন্ত্রী সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায়

সকল