২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্কাউট আন্দোলন এগিয়ে নিতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন - ছবি : সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট আন্দোলন এগিয়ে নিতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের পঞ্চম জাতীয় কনভেনশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ স্কাউট ফাউন্ডেশনে সহযোগিতার হাত বাড়িয়ে দেশের স্কাউট আন্দোলনের মহৎ কার্যক্রমের প্রসার ঘটাতে সকলের এগিয়ে আসা প্রয়োজন।

ড. মোমেন বলেন, স্কাউটিংয়ের মাধ্যমে দেশ ও জনগণের সেবায় দক্ষ কর্মীবাহিনী ও আগামী দিনের সুযোগ্য নেতা তৈরি করা সম্ভব যারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে।

তিনি বাংলাদেশের স্কাউট আন্দোলনের গৌরবময় ঐতিহ্য এবং ছাত্র জীবনে স্কাউটিংয়ে নিজের সম্পৃক্ততার কথা উল্লেখ করে বলেন, স্কাউট সদস্যরা লেখাপড়ার পাশাপাশি দেশ ও জনগণের সেবায় বন্যা, জলোচ্ছ্বাস, আপৎকালীন উদ্ধার তৎপরতা, আর্তমানবতার সেবায় আনন্দের সাথে দায়িত্ব পালন করে থাকে।

ড. মোমেন দুর্যোগপ্রবণ এলাকায় উদ্ধার কাজে সহায়তার লক্ষ্যে ‘ডিজাস্টার রেসপন্স টিম’ গঠন এবং অসহায় ও ছিন্নমূল শিশুদের সমাজের মূলধারায় নিয়ে আসতে বাংলাদেশ স্কাউটসের উদ্যোগের প্রশংসা করেন।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ স্কাউটসের গুরুত্বপূর্ণ অবস্থানের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে বাংলাদেশে ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট জাম্বুরি অনুষ্ঠানের মধ্য দিয়ে অন্যান্য দেশের স্কাউটদের সাথে বাংলাদেশের স্কাউটদের বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে।

বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের সভাপতি ড. মো: আব্দুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিমউল্লাহ।

অন্যান্যের মধ্যে বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো: আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো: মোজাম্মেল হক খান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের সদস্যবৃন্দ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement

সকল