১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইসি গঠনে সরকারের প্রস্তাবিত আইন সান্ত্বনা পুরস্কার : রব

ইসি গঠনে সরকারের প্রস্তাবিত আইন সান্ত্বনা পুরস্কার : রব - ছবি : সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) গঠন প্রশ্নে সরকারের প্রস্তাবিত আইনকে সান্ত্বনা পুরস্কার বলে মন্তব্য করে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, নির্বাচন কমিশন গঠন প্রশ্নে প্রস্তাবিত আইন অতীতের নীলনকশার আইনি বৈধতা দেয়া ছাড়া আর কিছুই নয়। এ আইনে জনস্বার্থে বা গণতন্ত্রের আকাঙ্ক্ষা পূরণের নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে না।

মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আ স ম রব এসব কথা বলেন।

আ স ম রব বলেন, ধ্বংসপ্রাপ্ত নির্বাচন ব্যবস্থা থেকে উত্তরণে একটি শক্তিশালী দক্ষ, সৎ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের অনিবার্যতা প্রস্তাবিত আইনে প্রতিফলিত হয়নি। আইনটি হতে হবে জনস্বার্থে, সরকারের আজ্ঞাবাহী প্রতিষ্ঠান গড়ার লক্ষ্যে নয়। সৎ, দক্ষ ও জনগণের আকাঙ্ক্ষা ভিত্তিক নির্বাচন কমিশন গঠনে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) পক্ষ থেকে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২১’এর প্রস্তাবনায় কমিশন গঠনে প্যানেল তৈরির লক্ষ্যে যাচাই-বাছাই, গণবিজ্ঞপ্তি ও গণশুনানির যে ব্যবস্থা রাখা হয়েছিল, সে সবের কোনোটাই সরকার বিবেচনায় নেয়নি।

জেএসডি সভাপতি বলেন, এখনই নির্বাচন কমিশন, নির্বাচন ব্যবস্থার সংস্কার ও নির্বাচনকালীন সরকার ব্যবস্থা অর্থাৎ জাতীয় সরকার গঠন নিয়ে জরুরি ভিত্তিতে জাতীয় ঐকমত্য স্থাপন করতে হবে। তা না হলে রাষ্ট্র ক্রমাগতভাবে সংকটগ্রস্ত হতে থাকবে, যা কারও কাম্য হওয়া উচিত নয়।


আরো সংবাদ



premium cement