২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কুমিল্লার ঘটনায় যারাই জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ - ফাইল ছবি

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যারা গুজব ছড়ানোর চিন্তা করছেন ও করেছেন সবাইকে চিহ্নিত করা হবে। সবাইকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে আমরা বদ্ধপরিকর।

তিনি আরো বলেন, কুমিল্লার ঘটনায় যারাই জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিয়কালে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘কুমিল্লায় নানয়াড়দীঘির পাড়ে যে মন্দিরে কোরআন শরিফ পাওয়া যাচ্ছে বলে বলা হচ্ছে সেখানে অত্যন্ত শান্ত একটি পরিবেশ, হিন্দু-মুসলিম সবাই মিলে যুগ যুগ ধরে শান্তিপূর্ণভাবে বসবাস করছে। সেখানে রাতের বেলা মন্দির বন্ধ করে দেয়া হয়েছিল, কোনো মানুষ ছিল না, লাইটও বন্ধ ছিল। সেই পরিস্থিতিতে কে বা কারা এ ঘটনাটি ঘটিয়েছে পুলিশ তদন্ত করছে। আমি নিশ্চিত কারা ঘটিয়েছে সেটি খুব সহসা বের হবে। এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।’

হাছান মাহমুদ আরো বলেন, কুমিল্লার ঘটনার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে। শেখ হাসিনাকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে একটি মহল সব সময় গুজব রটানোর কাজে লিপ্ত। তারা গুজব রটিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে দেশের সম্প্রীতি শান্তি বিনষ্ট করার অপকর্মে সবসময় লিপ্ত।

তিনি বলেন, উদ্দেশ্য পরিষ্কার, এটি যারা করেছে তারা আবার সেখানকার পুরোহিত যখন বললেন এটি সরিয়ে ফেলুন সেটি না করে তারা পুলিশে খবর দিয়েছে, সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করার চেষ্টা করেছে। সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে সারা দেশে সাম্প্রদায়িক উস্কানি দেওয়ারও চেষ্টা করেছে, উস্কানি দিয়েছে। এতে প্রমাণিত হয় যে একটি মহল যারা সব সময় এই দুষ্কর্মের সাথে যুক্ত তারা এই ঘটনাটি ঘটিয়েছে। পুলিশের তদন্তে, অনেকগুলো সংস্থা তদন্ত করছে তাদের তদন্তে তা বেরিয়ে আসবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশে যে সাম্প্রদায়িক সম্প্রীতি স্থাপিত হয়েছে সেটি অনেক দেশের জন্য উদাহরণ। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খিস্টান সবার রক্তস্রোতের বিনিময়ে এই দেশ রচিত হয়েছে। একটি অসাম্প্রদায়িক দেশ রচনা করার জন্য বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ রচিত হয়েছে। কিন্তু একটি মহল যারা এই দেশ রচনার বিরুদ্ধাচারণ করেছিল,দেশের উন্নয়ন-অগ্রগতির বিরুদ্ধে যারা সব সময় ষড়যন্ত্র করছে তারা বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি থাকুক তারা তা চায় না। সেজন্য নানা সময় নানা ধরনের গুজব রটনা করেছে। ছোটখাটো ঘটনা ঘটিয়ে সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিকৃতভাবে উপস্থাপন করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা করা হয়েছে। গত কয়েক বছরের এ ধরনের ঘটনা বিশ্লেষণ করে দেখা যায় এগুলোর পেছনে হীন উদ্দেশ্য ছিল, সরকার যেগুলো কঠোরহস্তে দমন করেছে।

নাসিরনগরে সাম্প্রদায়িক হামলার সাথে জড়িত কয়েকজন ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তথ্যমন্ত্রী বলেন, অভিযুক্ত হলেই যে ঘটনা সত্য সেটি বলা যায় না।

তিনি বলেন, আমি এ বিষয়ে হিন্দু সম্প্রদায়ের সমস্ত জনগণকে অনুরোধ জানাব, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে, আপনারা নির্বিঘ্নে, নির্ভয়ে পূজা উৎসব পালন করুন। সরকার, জনগণ আপনাদের পাশে আছে। দুষ্কৃতিকারীদের নিবৃত্ত করতে আমরা বদ্ধপরিকর।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement