২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিএনপি আমলে গুম শব্দের পরিচিতি ছিল না : রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী -

বিএনপি আমলে মানুষ গুম শব্দের সাথে পরিচিত ছিল না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

রোববার জাতীয় প্রেসক্লাবে ‘গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠানে স্বাধীন নির্বাচন কমিশন ও নির্দলীয়-নিরপেক্ষ সরকারের ভূমিকা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, বিএনপি আমলে আমরা গুম শব্দের সাথে পরিচিত ছিলাম না। বিচার-বহির্ভূত হত্যার সাথে আমরা পরিচিত ছিলাম না। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এলে এই শব্দগুলো উজ্জ্বল হয়। মানুষ এসব শব্দের সাথে এমনভাবে পরিচিত হয় যে, তারা সর্বদা আতঙ্কে থাকে। সভ্য দেশের মানুষ এসব শব্দের সাথে কখনো পরিচিত হতে পারে না।

নির্বাচন কমিশন গঠন সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ‘তথ্যমন্ত্রী বলছেন আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠন হবে। কিন্তু আমরা যতটুকু জানি নির্বাচন কমিশন গঠনে কোনো আইন নেই। সংবিধানে শুধুমাত্র বলা আছে রাষ্ট্রপতি কর্তৃক প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনাররা নিয়োগপ্রাপ্ত হবেন। কিন্তু কোন প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত হবেন সেটা উল্লেখ নেই। সুতরাং মন্ত্রী যে বললেন, আইন অনুযায়ী নির্বাচন কমিশন হবে, তা বোগাস কথা। যেখানে আইন নেই সেখানে কী আইন অনুযায়ী হবে।’

রিজভী বলেন, নির্বাচন কমিশনের বিষয় যারা গবেষণা করছেন এবং অতীতে এই কমিশনে যারা কাজ করেছেন তাদের লেখালেখির মাধ্যমে আমরা পত্রপত্রিকায় জানতে পারি গত ৫০ বছরে ‘কোন প্রক্রিয়ায় প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারদের নিয়োগ দেয়া হবে’ এই বিধানটি তৈরী হয়নি।

রিজভী বলেন, নির্বাচন কমিশন একটি শক্তিশালী স্বাধীন প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠানের ক্ষমতা সিইসি কে এম নুরুল হুদা স্বেচ্ছায় নিজেই আত্মসমর্পণ করতে চান। এ থেকে তো আপনাদের উদ্দেশ্যটা বোঝা যায়। এ ধরনের ব্যক্তিকে খুঁজে আনতে চান আপনারা। এজন্য নানা ধরনের বিভ্রান্তমূলক অসত্য কথাবার্তা আপনারা বলছেন।

তিনি বলেন, এখন স্বত্ন্ত্র প্রার্থীরাও নির্বাচন করতে চায় না। তারা জানে ভোট যাই হোক, দিন শেষে সরকারি দলের প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হবে। তাই সরকারের কে এম নুরুল হুদার মতো একজনের অত্যন্ত প্রয়োজন। তা না হলে নিশি রাতের নির্বাচন জায়েজ করবে কে?

রিজভী বলেন, আজকে সাংবাদিকরা কত টাকা বেতন পায়? কিন্তু আজকে বাংলাদেশ ব্যাংকে কিছু সাংবাদিককে পেছনে লেলিয়ে দেয়া হয়েছে। তাদের অনেককে আমরা চিনি। মাস গেলে খাওয়ার পয়সা থাকে না। তাদের অ্যাকাউন্ট চেক করবে বাংলাদেশ ব্যাংক। তার মানে সামনে নির্বাচনে যত অনিয়ম আছে তা যেন লেখা না হয়। এ কারণেই বাংলাদেশ ব্যাংকে রাষ্ট্রীয় যন্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement