১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ৮ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

দেশে গণতন্ত্র ও বাক-স্বাধীনতা বলতে কিছু নেই : জামায়াত

দেশে গণতন্ত্র ও বাক-স্বাধীনতা বলতে কিছু নেই : জামায়াত - ফাইল ছবি

দেশে গণতন্ত্র ও বাক-স্বাধীনতা বলতে কিছু নেই বলে মনে করে বাংলাদেশ জামায়াতে ইসলামী। ১৫ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’ উপলক্ষ্যে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মাছুম মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা বলেছেন।

বিবৃতিতে এ টি এম মাসুম বলেন, ১৫ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’। বাংলাদেশে আজ এমন এক পরিস্থিতি বিরাজ করছে, যখন দেশে গণতন্ত্র ও বাক-স্বাধীনতা বলতে কিছু নেই। প্রতিনিয়ত মানবাধিকারের লঙ্ঘন, হামলা, মামলা, গুম ও খুনের শিকার হচ্ছে মানুষ।

সম্প্রতি মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন বাংলাদেশের মানবাধিকার ও গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, যুক্তরাজ্যের বিদেশ ও কমনওয়েলথ কার্যালয় থেকে প্রকাশিত ২০২০ সালের এক প্রতিবেদনে বাংলাদেশের মানবাধিকার ও গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। তারা মানবাধিকার নিয়ে উদ্বেগে থাকা ৩২টি দেশের মধ্যে বাংলাদেশকেও যুক্ত করেছে।

জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল বলেন, মূলত বাংলাদেশে আজ একটি গণতন্ত্রহীন রাষ্ট্রে পরিণত হয়েছে। মানুষের নাগরিক ও গণতান্ত্রিক অধিকার বলতে কিছু নেই। মানুষের ভোটাধিকার, বেঁচে থাকার অধিকার ও স্বাধীন মতপ্রকাশের অধিকারসহ সবকিছুই বর্তমান সরকার কেড়ে নিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, সরকারের সীমাহীন দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে কেউ কোনো কথা বললেই তাকে মামলা দিয়ে, জেলে পাঠিয়ে বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। এ সরকারের আমলে সবচাইতে বেশি জুলুমের শিকার হয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতা-কর্মীরা।

এতে আরো উল্লেখ করা হয়, সম্প্রতি জামায়াতের সেক্রেটারি জেনারেলসহ কেন্দ্রীয় নেতাদের গ্রেফতার করা হয়েছে। বিভিন্ন দলের নেতা-কর্মীদেরও অন্যায়ভাবে গ্রেফতার করা হচ্ছে। উচ্চ আদালতের নির্দেশনা অগ্রাহ্য করে নেতাদের দিনের পর দিন রিমান্ডে নিয়ে নির্যাতন করা হচ্ছে।

গণতান্ত্রিক অধিকার আদায় ও সরকারের সকল গণবিরোধী কার্যক্রম, অন্যায় ও জুলুম-নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বানও জানানো হয়েছে বিবৃতিতে।

বিজ্ঞপ্তি



আরো সংবাদ