২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিনোফার্মেরর সাথে যৌথ টিকা উৎপাদনে সমঝোতা স্মারক প্রস্তুত : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন -

সিনোফার্মেরর সাথে যৌথভাবে টিকা উৎপাদনের বিষয়ে বাংলাদেশ দ্রুত একটি সমঝোতা স্মারক করার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সোমবার তিনি সাংবাদিকদের বলেন, ‘টিকার যৌথ উৎপাদনে এমওইউ সইয়ের প্রস্তাব আমরা পেয়েছি এবং এটি স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আমি মনে করি খুব দ্রুত এমওইউ করা উচিত।’

মোমেন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়, সিনোফার্ম এবং একটি দেশীয় কোম্পানি (ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড) এই চুক্তিতে স্বাক্ষর করবে।

চীন থেকে টিকা সরবরাহ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন বাংলাদেশকে চুক্তি অনুযায়ী বাধাহীনভাবে টিকা সরবরাহের আশ্বাস দিয়েছে।

তিনি বলেন, সেখানে চাহিদা অনেক বেশি এবং বাংলাদেশের যে পরিমাণ ভ্যাকসিন প্রয়োজন তা আগে থেকেই চীনা পক্ষকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

মোমেন বলেন, সরকার প্রতি সপ্তাহে এক কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা করেছে এবং দুই মাসের মধ্যে আট কোটি মানুষকে টিকা দেয়ার আশা করছে।

তার ভাই এবং সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্বাস্থ্যের অবস্থা নিয়ে মোমেন বলেন, ‘মুহিত ঠিকমতো খাওয়া এবং ঘুমোতে পারছেন না, তিনি করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন। আশা করি, তিনি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন।’

এ সময় তিনি সাবেক অর্থমন্ত্রীর সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

উল্লেখ্য, আবুল মাল আবদুল মুহিত এক সপ্তাহ আগে করোনা শনাক্ত হয়েছেন এবং বর্তমানে তিনি রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement