১৬ জুন ২০২১
`

মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের হয়রানি বন্ধের আহ্বান ববি হাজ্জাজের

মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের হয়রানি বন্ধের আহ্বান ববি হাজ্জাজের - ফাইল ছবি

ঢালাওভাবে মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন- এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ। একইসাথে তিনি বলেছেন, ভীতিকর পরিস্থিতিতে এবারের ঈদ উদযাপিত হবে।

ববি হাজ্জাজ বলেন, ঢালাওভাবে মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের হয়রানি ও ইসলামবিরোধী অপপ্রচার বন্ধ করে সরকারকে সহনশীল গণতান্ত্রিক আচরণ করার ব্যাপারে যত্নশীল হতে হবে। অন্যথায় ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের অগণতান্ত্রিক আচরণ প্রতিহত করা হবে।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ববি হাজ্জাজ এসব কথা বলেন। বিবৃতিতে ববি হাজ্জাজ বলেন, করোনার টিকাপ্রাপ্তি নিয়ে শুরু থেকেই স্বচ্ছতার অভাব থাকায় চলমান মহামারীর এই সঙ্কটময় মুহূর্তে দেশে টিকাদান কর্মসূচি বন্ধ রয়েছে। রাশিয়ার টিকাপ্রাপ্তির জন্য এখনো সরবারহ চুক্তি করা সম্ভব হয়নি। চীন থেকে প্রথম দফায় যে পরিমাণ টিকা পাওয়া যাবে তা চাহিদার তুলনায় অপ্রতুল। লকডাউন ও করোনাকালীন বিভিন্ন কারণে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত কর্মজীবী মানুষ, ক্ষুদ্র ব্যবসায়ী, প্রবাসী শ্রমিক, পরিবহন শ্রমিকরা। তাদের জন্য সরকারের পক্ষ থেকে কোনো সহায়তা প্রদান করা হয়নি।

তিনি বলেন, সরকার ব্যস্ত ভিন্নমতের রাজনৈতিক ব্যক্তিত্ব বিশেষ করে দেশের আলেম সমাজকে রাষ্ট্রীয়ভাবে হেয় প্রতিপন্ন করতে। বগুড়ায় প্রকাশ্য দিবালোকে এক মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালককে গুলি করে হত্যা করা হয়েছে। পবিত্র রমজান মাসে প্রায় প্রতিদিন তল্লাশির নামে দেশের নামকরা দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাধারণ ছাত্র-শিক্ষকদের হয়রানি করা হচ্ছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ক্রমাগত অপব্যবহারে দেশে এক ভয়াল পরিবেশ তৈরী হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। এতে আরো বলা হয়, করোনা মহামারীর এ সময়ে দেশে টিকা সঙ্কট, পর্যাপ্ত আইসিইউ বেড না থাকা, সাধারণ মানুষের বাকস্বাধীনতায় হস্তক্ষেপ ও বিরোধী রাজনৈতিক শক্তি দমনে সরকারের অপকৌশল এবং ঢালাওভাবে গ্রেফতারের কারণে আমরা মনে করি, ভীতিকর পরিস্থিতিতেই উদযাপিত হবে এবারের ঈদ।



আরো সংবাদ