১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আত্মনির্ভরশীল নারী শ্রমিক দেশের অর্থনীতির সহায়ক শক্তি : আ ন ম শামসুল ইসলাম

মহিলা শ্রমিকদের মাঝে সেলাই মেশিন বিতরণ - ছবি সংগৃহীত

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম বলেছেন, আত্মনির্ভরশীল নারী শ্রমিক দেশের অর্থনীতির জন্য সহায়ক শক্তি।

বুধবার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় মহিলা বিভাগ আয়োজিত আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে মহিলা শ্রমিকদের মাঝে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অন্যতম। আমাদের দেশের অর্থনীতিতে নারী শ্রমিকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। নারী শ্রমিকরা দেশের কল্যাণে নিজেদের মেলে ধরেছেন। একজন নারীর আয় তার পরিবারের আর্থিক অবস্থাকে সমৃদ্ধ করে।

ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আতিকুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি আব্দুস সালাম, কেন্দ্রীয় কোষাধ্যক্ষ আজহারুল ইসলাম, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদিকা ও মহিলা বিভাগের সেক্রেটারি রোজিনা আক্তার, ঢাকা মহানগরী উত্তরের মহিলা বিভাগের সেক্রেটারি আমেনা বেগম ও মহানগরী দক্ষিণের মহিলা বিভাগের সেক্রেটারি দিলারা বেগম প্রমুখ।

শামসুল ইসলাম বলেন, আমাদের দেশের প্রধানতম সমস্যা হচ্ছে দারিদ্র। অসংখ্য মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করছে। মানুষের জীবনে দুঃখ-দুর্দশা সীমাহীন। দারিদ্র দূরীকরণে আমাদের দেশের শ্রমিকদের কর্মদক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। আত্মনির্ভরশীল শ্রমিক তার দক্ষতাকে কাজে লাগিয়ে কর্মস্থান সৃষ্টি করতে পারে। পরিবারের অর্থনৈতিক স্বচ্ছলতা বৃদ্ধির জন্য সে নিজেকে নিয়োজিত করে। আমাদের দেশে পুরুষের পাশাপাশি নারীরাও আজ কর্মমুখি। নারীরা ঘরে বাহিরে কাজ করে আত্মনির্ভরশীল হচ্ছে।

তিনি আরো বলেন, আমাদের দেশে অসংখ্য জনশক্তি রয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য সব জনশক্তিদের কর্মদক্ষতা নেই। ফলে দেশের একটা বড় অংশ বেকার। দেশের অর্থনীতির ওপর প্রতিনিয়ত চাপ সৃষ্টি করছে। এই অবস্থা থেকে মুক্তির জন্য তাদেরকে আধুনিক প্রশিক্ষণ দিয়ে কর্মমুখি করে তুলতে হবে। সরকারের পক্ষ থেকে বেকারদের আত্মনির্ভরশীল করে তোলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সারাদেশে নিম্মোক্ত শাখায় আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচি পালিত হয়েছে-

কুমিল্লা জেলা উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কুমিল্লা জেলা উত্তরের বুড়িচং উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতিফয়েজ আহাম্মাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সার্জেন্ট অব: হাবিবুর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের উপদেষ্টা আব্দুল আউয়াল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সাইফুল ইসলাম। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা জয়নাল আবেদীন, সেলিমুল হক, জাকির হোসেন প্রমুখ।

খুলনা জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা জেলা দক্ষিণের কয়রা উপজেলা নিমার্ণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‌্যালী ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি শেখ সাইফুল্লাহর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলার সাধারণ সম্পাদক আব্দুর রব। বিশেষ অতিথি ছিলেন মাওলানা সুজাউদ্দিন।

খুলনা মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরীর উদ্যোগে নৌ-ঘাট ও লোড আনলোড শ্রমিকদের সম্মানে মাহে রমজানে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। খুলনা মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামীম আহম্মাদের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর উপদেষ্টা অ্যাডভোকেট শাহ আলম। বিশেষ অতিথি ছিলেন শ্রমিক নেতা আল ফিদা হোসেন। এইসময় উপস্থিত ছিলেন মহানগরী সহ-সভাপতি মাহফুজুর রহমান, শ্রমিক নেতা শহিদুল ইসলাম, শাখাওয়াত হোসেন প্রমুখ।

নাটোর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন নাটোর জেলার তৈল, খৈল, আটা, ময়দা, ধান ও ডালমিল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ট্রেড ইউনিয়নের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ চাতাল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ড. জিয়াউল হক জিয়া। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সাধারণ সম্পাদক আফতাব উদ্দিন।

ঢাকা মহানগরী উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে রিকশা শ্রমিকদের নিয়ে মাহে রমজানে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বিমানবন্দর থানা সভাপতি হামিদ হোসেন আজাদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন মহানগরী সহ-সাধারণ সম্পাদক আব্দুল মান্নান পান্না।

ময়মনসিংহ মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ময়মনসিংহ মহানগরীর উদ্যোগে র‌্যালী ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি আনোয়ার হাসান সুজনের নেতৃত্বে র‌্যালি মহানগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এই সময় মহানগরীর সাধারণ সম্পাদক ওয়ালী উল্লাহ মুজাহিদসহ শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বগুড়া শহর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বগুড়া শহরের বাঘোপাড়া সাংগঠনিক থানার উদ্যোগে রিক্শা শ্রমিকদের নিয়ে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। থানার সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুসের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আব্দুল মতিন। বিশেষ অতিথি ছিলেন উপদেষ্টা ইকবাল হোসেন, শহরের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম।

সিলেট জেলা উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা উত্তরের কানাইঘাট উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি ফয়েজ আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিপুল আমিন চৌধুরীর পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের সিলেট জেলা উত্তরের সভাপতি নিজাম উদ্দিন খান। বিশেষ অতিথি ছিলেন উপজেলার উপদেষ্টা মাওলানা ওমর ফারুক।

নারায়ণগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার উদ্যোগে অনাথ ও পথশিশুদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়েছে। ফেডারেশনের জেলা সভাপতি ড. আসগার ইবনে হযরত আলী ও জেলা সহ-সভাপতি আব্দুল মজিদ শিকদার শিশুদের হাতে খাদ্য সামগ্রী তুলে দেন।

মাদারীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন মাদারীপুর জেলার উদ্যোগে পরিবহন ও রিকশা শ্রমিকদের খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়েছে। অ্যাডভোকেট আসিফ শাহরিয়ার এর পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন জেলা ফেডারেশনের সভাপতি খন্দকার দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক এস এম জামান। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা শাহ আলম, আব্বাস আলী প্রমুখ।

বান্দরবান পার্বত্য জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বান্দরবান পার্বত্য জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা সভাপতি ফারুক আহাম্মাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তৌহিদল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি কবির আহমেদ। বিশেষ অতিথি জেলার প্রধান উপদেষ্টা এম সালাম আযাদ, বিশেষ উপদেষ্টা গোলাম মোস্তফা। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক হোসাইন আহমেদ, আজিম খান প্রমুখ।

কুমিল্লা মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কুমিল্লা মহানগরীর করাতকল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়নের সভাপতি কলিম উল্লাহর সভাপতিত্বে ও ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য শাহাদাত হোসেন সালেহর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরী সভাপতি কাজী নজির আহমেদ। বিশেষ অতিথি মহানগরীর সাধারণ সম্পাদক অধ্যাপক রফিকুল ইসলাম।

বরিশাল মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বরিশাল মহানগরীর উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাফর ইকবালের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরী উপদেষ্টা হোসাইন আহমেদ। এই সময় উপস্থিত ছিলেন মহনগরীর সহ-সাধারণ সম্পাদক মাহমুদ হাসান কামাল, সাবের আহমেদ প্রমুখ।

সুনামগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সুনামগঞ্জ জেলার সদর উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি আতাউর রমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি শাহআলম।

লক্ষ্মীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার দোকান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন সভাপতি শরীফুল ইসলামের সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা মমিন উল্লাহ পাটওয়ারী। বিশেষ অতিথি ছিলেন জেলা সহ-সাধারণ সম্পাদক আবুল বাশার। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা মঞ্জুরুল আলম মিরন, জহিরুল ইসলাম প্রমুখ।

গাজীপুর মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন গাজীপুর মহানগরীর ৩৬নম্বর ওয়ার্ডের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ড সভাপতি মাহফুজুর রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর প্রকাশনা সম্পাদক গোলাম মাওলা সেলিম। বিশেষ অতিথি ছিলেন ট্রেড ইউনিয়ন সম্পাদক আব্দুল মতিন। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা খন্দকার আসাদুজ্জামান, মাহাদী হাসান প্রমুখ।

ঢাকা জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা জেলা দক্ষিণের কেরাণীগঞ্জ পশ্চিম থানার উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রুহিতপুর ইউনিয়নের সভাপতি আমির হোসাইনের সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সাধারণ সম্পাদক আব্দুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপদেষ্টা আব্দুর রাজ্জাক।

এছাড়াও জেলা-উপজেলাসহ বিভিন্ন স্থানে কেন্দ্র ঘোষিত বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement