১৩ মে ২০২১
`

কোনো চাপেই সরকারের সাথে আপস করবো না : ভিপি নুর

কোনো চাপেই সরকারের সাথে আপস করবো না : ভিপি নুর - ছবি- সংগৃহীত

হামলা, মামলা বা কোনো চাপের মুখে সরকারের সাথে আপস করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর। ডিজিটাল নিরাপত্তা আইনে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে দায়ের করা একাধিক মামলা প্রসঙ্গে জানতে চাইলে তিনি নয়া দিগন্তকে এ কথা বলেন।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে মোবাইল ফোনে দেয়া সাক্ষাৎকারে ভিপি নুর বলেন, সরকার আমাদেরকে আর্থিক সুবিধার প্রলোভন দিয়েছে। এতে সফল না হয়ে হামলা, মামলা ও নির্যাতনের মাধ্যমে সরকারের পক্ষে নেয়ার জন্য চেষ্টা করা হয়েছে। বিগত দিনে সরকার এসব করে সফল হয়নি।
তিনি বলেন, ‘এবার মোদিবিরোধী আন্দোলনের কারণে ভারতের পরামর্শে আমাদেরকে ও ইসলামপন্থীদের বিরুদ্ধে হামলা ও মামলা করা হচ্ছে। এর মাধ্যমে ভয়ভীতি ও আতঙ্কিত করে সরকার সবাইকে বশে রাখতে চায়। কিন্তু সরকারের এ উদ্দেশ্য সফল হবে না।’

ভিপি নুর বলেন, আমার বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে মামলা দেয়া হচ্ছে, যাতে আমি হাজিরা দিতে গেলে ছাত্রলীগ ও যুবলীগ দিয়ে আমার ওপর হামলা করে আমাকে নিস্ক্রিয় করা যায়। আমাদের মনবল দুর্বল করা যায়। এর আগে একটি বেসরকারি টেলিভিশনে বক্তব্য রাখার সূত্রধরে ব্যারিস্টার মঈনুল হোসেনের মামলা দিয়ে হয়রানি করা হয়েছে। আমাকেও হয়রানি করার জন্যই এসব মামলা দেয়া হচ্ছে।

ছাত্র অধিকার ও নাগরিক অধিকার আন্দোলনের নেতা নুর বলেন, আমাকে দেশ থেকে চলে যাওয়ার জন্য প্রস্তাব দেয়া হয়েছিল। তাহলে আমাকে কোনো হয়রানি করা হবে না। কিন্তু আমি প্রস্তাবে রাজি হয়নি। দেশের মানুষের জন্য আমাদের গণতান্ত্রিক আন্দোলন চলবে। যদিও হামলা-মামলার কারণে আন্দোলন সাময়িকভাবে কিছুটা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এক প্রশ্নের জবাবে ভিপি নুর বলেন, হেফাজতে ইসলাম বাংলাদেশ রাজনৈতিক কোনো সংগঠন নয়, একটি বৃহৎ ধর্মীয় সংগঠন। হেফাজতের একটা অংশ সরকারের সাথে রয়েছে। আরেকটি অংশ সরকারের বিভিন্ন অন্যায়ের প্রতিবাদ করছে। সরকার তাদেরকে হয়রানি করছে ভারতকে খুশি করার জন্য।

সরকারের সাথে আপস প্রসঙ্গে তিনি বলেন, সরকার ভারতের পরামর্শে চলছে। দেশের গণতন্ত্র ধ্বংস করা হচ্ছে। বর্তমান প্রেক্ষাপটে সরকারের সাথে আপসের প্রশ্নই ওঠে না। নুর বলেন, সরকার যদি একটি নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন দিয়ে দেশে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনার উদ্যোগ নেয় তাহলে সরকারের সাথে আমরা কাজ করতে রাজি আছি। অন্যথায় কোনো চাপ, হামলা, মামলা বা হয়রানি করে আমাদেরকে কোনোভাবেই দমানো যাবে না।



আরো সংবাদ