২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনা মোকাবিলায় সকলকে নিয়ে কাজ করার আহ্বান ডা: জাফরুল্লাহর

করোনা মোকাবিলায় সকলকে নিয়ে কাজ করার আহ্বান ডা: জাফরুল্লাহর - ছবি- সংগৃহীত

ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম গঠনে প্রয়োজনীয় বরাদ্দের অনুরোধ জানিয়ে সরকারকে করোনা মোকাবিলায় হিংসা-বিদ্বেষ ত্যাগ করে সকলকে সাথে নিয়ে কাজ কাজ করার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী।

রোববার ‘করোনা পরিস্থিতি ও জনজীবনের সঙ্কট’ বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

ডা: জাফরুল্লাহ চৌধুরী করোনার টিকা তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরে সরকারকে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন। এ সময় তিনি বলেন, ‘শুধু আইসিইউর সংখ্যা বাড়ালে চলবে না। ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তারা যেন প্রয়োজন অনুযায়ী সেবা দিতে পারে। পাশাপাশি পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করতে হবে। রোগীদের সুবিধার্থে অক্সিজেনের ওপর ভ্যাটের পরিমাণ কমিয়ে আনতে হবে।’
ভ্রাম্যমাণ মেডিক্যাল টিমের মাধ্যমে করোনার প্রাথমিক চিকিৎসা ঘরে ঘরে পৌঁছে দেয়ার আশা ব্যক্ত করে তিনি বলেন, ‘শুধু টাকা পয়সা নয়, ভ্রাম্যমাণ চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবকেরও প্রয়োজন’। এ ছাড়া চট্টগ্রামের বাঁশখালীতে বিনা বিচারে হত্যার বিষয়টি উল্লেখ করে তিনি সর্বস্তরের জনগণকে অন্যায়-অবিচারের প্রতিবাদে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, বেলার নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সৈয়দা রিজওনা হাসান, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু ও প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নূরুল হক নূর ও রাষ্ট্রচিন্তক অ্যাডভোকেট হাসনাত কাইউম প্রমুখ।

বেতনের দাবিতে রাস্তায় নামা শ্রমিকদের ওপর হামলার তীব্র নিন্দা করে গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকী নিহতদের তালিকা প্রকাশ ও অপরধীদের বিচার দাবি করেন। এ ছাড়াও লকডাউনে প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর খাদ্যের নিশ্চয়তা দেয়ার পাশাপাশি করোনার টেস্টের সংখ্যা বৃদ্ধি ও চিকিৎসায় সরকারকে ভর্তুকি দেয়ার আহ্বান জানান। এ সময় কারখানার শ্রমিকদের বেতন নিশ্চিত করা, মোদিবিরোধী আন্দোলনে গ্রেফতারদের মুক্তি ও শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবিসহ কয়েক দফা দাবি পেশ করেন সাকী।

বেসরকারি পর্যায়ের সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়ে অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, ‘জবাবদিহিতা নেই বলেই সরকার জনগণের প্রতি এমন দায়িত্বহীন আচরণ করতে পারছে’। নির্বিচারে গুলি বর্ষণের ঘটনায় তিনি পুলিশের আইজিপি ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর বলেন, হেফাজতে ইসলামের অনুসারীদের সমাজের অংশ। তাদের কথা গুরুত্বসহকারে সরকারকে বিবেচনা করতে হবে। তিনি সরকারকে কর্তৃত্ববাদী আখ্যা দিয়ে লকডাউনের নামে দমন পীড়নের অভযোগ করেন।

সাংবাদিক সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডা: জাফরুল্লাহ চৌধুরী।


আরো সংবাদ



premium cement