২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা মোকাবেলায় সরকারের প্রতি সকলকে নিয়ে কাজ করার আহ্বান ডা: জাফরুল্লাহর

করোনা মোকাবেলায় সরকারের প্রতি সকলকে নিয়ে কাজ করার আহ্বান ডা: জাফরুল্লাহর -

ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম গঠনে প্রয়োজনীয় বরাদ্দের অনুরোধ জানিয়ে সরকারকে করোনা মোকাবেলায় হিংসা বিদ্বেষ ত্যাগ করে সকলকে সাথে নিয়ে কাজ কাজ করার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী।

রোববার ‘করোনা পরিস্থিতি ও জনজীবনের সঙ্কট’ বিষয়ে এক নাগরিক সংবাদ সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

ডা: জাফরুল্লাহ চৌধুরী তার বক্তব্যে করোনার ভ্যাক্সিন তৈরির প্রয়োজনীয়তা উল্লেখ করে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন। এ সময় তিনি বলেন, ‘শুধু আইসিইউ এর সংখ্যা বৃদ্ধি করলে চলবে না। ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে যেন তারা প্রয়োজন অনুযায়ী সেবা দিতে পারে’। তিনি বলেন, ‘শুধু টাকা পয়সা নয়, ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা নিশ্চিৎ করতে বিপুল সংখ্যক স্বেচ্ছা সেবকেরও প্রয়োজন।’

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, বেলার নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সৈয়দা রিজওনা হাসান, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু ও প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নূরুল হক নূর, রাষ্ট্র চিন্তার অ্যাডভোকেট হাসনাত কাইউম প্রমুখ।

বেতনের দাবিতে রাস্তায় নামা শ্রমিকদের ওপর হামলার তীব্র নিন্দা করে গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকী নিহতদের তালিকা প্রকাশ ও অপরাধীদের বিচারের দাবি করেন। এছাড়াও লকডাউনে প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর খাদ্যের নিশ্চয়তা দেবার পাশাপাশি, করোনার টেস্টের সংখ্যা বৃদ্ধি ও চিকিৎসায় সরকারকে ভর্তুকি দেবার আহ্বান জানান। এছাড়া কারখানার শ্রমিকদের বেতন নিশ্চিত করা, মোদিবিরোধী আন্দোলনে গ্রেফতারকৃদের মুক্তি ও শিক্ষার্থীদের বেতন মৌকুফের দাবিসহ কয়েকদফা দাবি পেশ করেন।

অধ্যাপক আসিফ নজরুল বলেন, ‘জবাবদিহিতা নেই বলেই সরকার জনগণের প্রতি এমন দায়িত্বহীন আচরণ করতে পারছে’। নির্বিচারে গুলি বর্ষণের ঘটনায় তিনি পুলিশের আইজিপি ও স্বরাষ্ট্র মন্ত্রীর পদত্যাগ দাবি করেন।

ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর বলেন, হেফাজতে ইসলামের অনুসারীদের সমাজের অংশ দাবি করে তাদের কথা গুরুত্ব সহকারে বিবেচনার জুন সরকারকে আহ্বান জানান। সরকারকে কর্তৃত্ববাদী আখ্যা দিয়ে তিনি সরকারের বিরুদ্ধে লকডাউনের নামে দমন পীড়নের অভযোগ করেন।

সাংবাদিক সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডা: জাফরুল্লাহ চৌধুরী।


আরো সংবাদ



premium cement