২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শ্রদ্ধা-ভালোবাসায় ফেনীর নিজ গ্রামে চিরনিদ্রায় মকবুল আহমাদ

শ্রদ্ধা-ভালোবাসায় ফেনীর নিজ গ্রামে চিরনিদ্রায় মকবুল আহমাদ - ছবি : নয়া দিগন্ত

বিপুলসংখ্যক দলীয় নেতাকর্মী ও এলাকাবাসীর শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হয়ে চিরনিদ্রায় শায়িত হয়েছেন জামায়াতে ইসলামীর সাবেক আমির মকবুল আহমাদ। মঙ্গলবার রাত ১০টায় নির্ধারিত সময়ে তার নিজ গ্রাম ফেনীর দাগনভূঞা উপজেলার পূর্বচন্দ্রপুর ইউনিয়নের ওমরাবাদ আমিন বাড়ি-সংলগ্ন মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

জানাজা-পূর্ব বক্তব্য রাখেন জামায়াতের বর্তমান আমির ডা: শফিকুর রহমান, সেক্রেটারী জেনারেল মিয়া গোলাম পরোয়ার, সহকারী সেক্রেটারী জেনারেল এ টি এম মাছুম, নির্বাহী পরিষদ সদস্য ও চট্টগ্রাম অঞ্চল পরিচালক আবদুর রব, কর্মপরিষদ সদস্য মোবারক হোসাইন, কুমিল্লা মহানগরী আমীর দ্বীন মোহাম্মদ, কেন্দ্রীয় মজলিশ শূরা সদস্য অধ্যাপক লিয়াকত আলী ভূঞা, ফেনী জেলা আমীর এ কে এম সামছুদ্দীন, কুমিল্লা দক্ষিণ জেলা আমীর খোন্দকার দেলোয়ার হোসেন, কুমিল্লা উত্তর জেলা আমীর অধ্যাপক আশ্রাফ আলী, নোয়াখালী জেলা আমির মাওলানা আলাউদ্দিন, লক্ষ্মীপুর জেলা আমির রুহুল আমির, ফেনী জেলা নায়েবে আমির অধ্যাপক আবু ইউসুফ, দাগনভূঞা উপজেলার সাবেক আমির এএসএম নুর নবী দুলাল, পৌর আমির মাওলানা কামরুল হাসান, দাগনভূঞা উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবদুল মতিন চৌধুরী, পূর্বচন্দ্রপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ রায়হান, সাবেক চেয়ারম্যান মোহাম্মদ হোসেন সোহেল, পূর্বচন্দ্রপুর মডেল ইউনিয়ন আমীর মাওলানা আবদুল ওহাব, মরহুমের ছোট ভাই খিজির আহম্মদ, বড় ছেলে আবদুল্লাহ আল মাসুদ।

দাগনভূঞা উপজেলা আমির গাজী সালেহ উদ্দিনের পরিচালনায় জানাজায় ঢাকা মহানগর দক্ষিণ আমির নুরুল ইসলাম বুলবুল, চট্টগ্রাম মহানগরী নায়েবে আমির আ.জ.ম ওবায়াদুল্লা ও শাহজাহান চৌধুরী, ঢাকা মহানগর উত্তর সেক্রেটারী রেজাউল করিম, সহকারী সেক্রেটারী ডা: ফখরুদ্দীন মানিকসহ বিপুলসংখ্যক নেতা ও মুসল্লি অংশ নেন। এতে রাজনৈতিক নেতাকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণিপেশার সর্বস্তরের মানুষ অংশ নেন। শেষে জন্মভূমির মাটিতেই বর্ষীয়ান এ রাজনৈতিক ব্যক্তিত্বকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এসময় কান্নায় ভেঙে পড়েন তার রাজনৈতিক অনুজ সহযোদ্ধা ও নেতাকর্মীরা।

এর আগে দুপুরে গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

মকবুল আহমাদ ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদ, ১৯৮৬ ও ১৯৯১ সালে ফেনী-২ আসনে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেন। তিনি জামায়াতের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সহকারী সেক্রেটারি জেনারেল, নায়েবে আমির হিসেবে দায়িত্ব পালন করেছেন। ব্যক্তিগত জীবনে ফেনী সেন্ট্রাল হাই স্কুল ও শরিষাদী হাই স্কুলে শিক্ষকতা করেছেন। তিনি তিন ছেলে ও দু'মেয়ের জনক। তার গ্রামের বাড়ি দাগনভূঞা উপজেলার পূর্বচন্দ্রপুর ইউনিয়নের ওমরাবাদ গ্রামে।

মকবুল আহমাদ বাংলাদেশ জামায়াতে ইসলামীর তৃতীয় নির্বাচিত আমির। এর আগে গোলাম আযম ও মতিউর রহমান নিজামী দলটির নির্বাচিত আমির ছিলেন। এর বাইরে বিভিন্ন সময় মরহুম আব্বাস আলী খান, মাওলানা আবদুর রহিম দলটির ভারপ্রাপ্ত আমিরের দায়িত্বে পালন করেন।

জামায়াতের শীর্ষ নেতাদের অনুপস্থিতিতে মকবুল আহমাদ ২০১০ সালের ২৯ জুন থেকে ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত ভারপ্রাপ্ত আমির ছিলেন। ২০১৭ সাল থেকে নির্বাচিত আমিরের দায়িত্বে ছিলেন। পরে ২০১৯ সালে তার স্থলে নতুন আমির হন ডা: শফিকুর রহমান।

 


আরো সংবাদ



premium cement