১১ এপ্রিল ২০২১
`

ধর্ম প্রতিমন্ত্রীর সাথে সৌদি আরবের রাষ্ট্রদূতের সাক্ষাত

ধর্ম প্রতিমন্ত্রীর সহিত সৌদি আরবের রাষ্ট্রদূতের সাক্ষাত - ছবি : সংগৃহীত

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক এমপি-এর সাথে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আলদুহাইলান বৃহস্পতিবার বিকেলে মন্ত্রণালয়ে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাতকালে প্রতিমন্ত্রী বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার ঐতিহাসিক ভ্রাতৃত্বপূর্ণ সুদৃঢ় সম্পর্কের কথা উল্লেখ করেন।

ধর্ম প্রতিমন্ত্রী কোভিড-১৯ করোনা পরিস্থিতির কারণে হজ্ব করতে না পারায় বাংলাদেশের অপেক্ষমান লক্ষ লক্ষ হজযাত্রীর আগ্রহ ও আবেগের বিষয়টি তুলে ধরেন এবং এ বিষয়ে বাংলাদেশ সরকারের যাবতীয় প্রস্তুতির কথাও তিনি উল্লেখ করেন। এ সময় রাষ্ট্রদূত বলেন কোভিড-১৯ করোনা পরিস্থিতির মোকাবিলায় সৌদি আরব সরকার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে। তবে আল্লাহর মেহমান হজযাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করে আগামী হজের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে বাংলাদেশকে যথাসময়ে অবহিত করা হবে।

প্রতিমন্ত্রী সৌদি আরব সরকারের অর্থায়নে বাংলাদেশের প্রতিটি বিভাগ ও রাজধানী শহরে পূর্ব প্রতিশ্রুত আটটি আইকনিক মসজিদের সাথে আরো একটি মসজিদ যুক্ত করে মোট নয়টি মসজিদ নির্মাণের প্রস্তাব করলে সৌদি রাষ্ট্রদূত তাতে সম্মতি প্রদান করেন এবং এ বিষয়ে দুই দেশের মধ্যকার প্রস্তুতির অগ্রগতির বিষয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী মিয়ানমার সরকার কর্তৃক জোরপূর্বক বিতাড়িত ১২ লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ আশ্রয়ের যে ব্যবস্থা করেছে তা উল্লেখ করেন। এ সময় সৌদি রাষ্ট্রদূত রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে দয়া ও মানবিকতার পরিচয় দিয়েছে সেজন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার সরকার এবং জনগণের প্রশংসা করেন। রোহিঙ্গা প্রশ্নে সৌদিআরব সরকার বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে এবং এ বিষয়ে বাংলাদেশের প্রতি তার দেশ ও সরকারের সমর্থন ও সহযোগিতা অব্যাহত রাখা হবে বলে উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী আলোচনাকালে বাংলাদেশের ওয়াকফ সম্পত্তি ব্যবস্থাপনা এবং যাকাত ব্যবস্থাপনার বিষয়ে সৌদি আরব সরকারের সফলতার অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতা চাইলে সৌদি রাষ্ট্রদূত এবিষয়ে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন এবং প্রতিনিধি প্রেরণের কথা উল্লেখ করেন।

সৌদি রাষ্ট্রদূত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী সৌদি আরবে কর্মরত থেকে সে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রার যে গুরুত্বপূর্ণ অবদান রাখছে তা তুলে ধরেন এবং কোভিড-১৯ করোনা মহামারী পরিস্থিতিতে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশীদের বিষয়ে সৌদি আরব সরকার যথেষ্ট সচেতন রয়েছে বলে উল্লেখ করেন।

সাক্ষাতকালে বাংলাদেশ ও সৌদিআরবের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরো উন্নত ও শক্তিশালী করতে এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করতে উভয় দেশের প্রত্যয় ব্যক্ত করা হয়। এ সময় সৌদিআরবের রাষ্ট্রদূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে-তার বিদেহী আত্নার মাগফেরাত কামনা করেন । তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।



আরো সংবাদ


ইউক্রেন সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার নলছিটিতে পুড়িয়ে বাবুই-ছানা হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলেন বৃদ্ধ পেঁয়াজের ভরা মৌসুমে লকডাউন চাষিদের মাথায় হাত কোয়ারেন্টিন পরিবেশেই আছেন খালেদা জিয়া ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র কবিতা : ঐকতান ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ এসএসসি পরীক্ষা : ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : শরিয়তের উৎস ৬০ রেকর্ডে শেষ বাংলাদেশ গেমস টানা পাঁচবার সেরা আনসার

সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৫)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৭৬)