২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধের চেষ্টা, আটক ১১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধের চেষ্টা, আটক ১১ - ছবি : সংগৃহীত

পরীক্ষা স্থগিতে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রাজধানীর শাহবাগ মোড় অবরোধের চেষ্টা বৃহস্পতিবার বানচাল করে দিয়েছে পুলিশ। সকাল সাড়ে ১০টার দিকে পুলিশ সেখান থেকে ১১ জন শিক্ষার্থীকে আটক করে এবং অন্যদের ছত্রভঙ্গ করে দেয়। তাদেরকে আটকের পর শতাধিক শিক্ষার্থী বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে শাহবাগের পাবলিক লাইব্রেরির সামনে অবস্থান নেন।

এর আগে ২২ ফেব্রুয়ারি, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত সকল পরীক্ষা স্থগিত করে। ২২ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় সকল পরীক্ষা ২৪ মে পর্যন্ত স্থগিত রাখার নির্দেশনা জারি করে।

সরকার আগামী ১৭ মে পুনরায় সকল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেয়া এবং ২৪ মে থেকে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে শিক্ষার্থীদের বিক্ষোভের মধ্যেই, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকল স্থগিত পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করেছে। আগামী ২৪ মে থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা শুরু হবে। বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স দ্বিতীয় বর্ষের স্থগিত পরীক্ষা এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহ অন্যান্য সকল প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষা ২৪ মে থেকে শুরু হবে। এছাড়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তির কার্যক্রম আগামী ৮ জুন থেকে শুরু হবে।

স্থগিত হয়ে যাওয়া পরীক্ষার বিস্তারিত সংশোধিত সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd) প্রকাশ করা হয়েছে।

নতুন সময়সূচি ঘোষণার পরে বিক্ষোভরত কিছু শিক্ষার্থী বেলা দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেয়ার চেষ্টা করলে পুলিশ তাদের আবারও ছত্রভঙ্গ করে দেয়। সরকার রবিবারের মধ্যে পরীক্ষা চালিয়ে যাওয়ার দাবি না মানলে শিক্ষার্থীরা আরও কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছে। আটককৃত শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি দেয়ার দাবিও জানিয়েছে তারা।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল