২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ জঙ্গিবাদকে কখনো আশ্রয়-প্রশ্রয় দেয় না : স্বরাষ্ট্রমন্ত্রী

- ছবি - সংগৃহীত

বাংলাদেশে জঙ্গিবাদ কঠোর হস্তে দমন করার পাশাপাশি ‘ডির‌্যাডিকালাইজশনের’ মাধ্যমে তাদের (জঙ্গিদের) ভুল পথ থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মোঃ আসাদুজ্জামান খান।

বৃহস্পতিবার রাজধানীতে র‌্যাব সদর দফতরে ‘নব দিগন্তের পথে’ শীর্ষক জঙ্গি আত্মসমর্পণ এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে আশ্রয়-প্রশ্রয় দেয় না। এটা আমরা কখনো বলি না যে জঙ্গিবাদের মূলোৎপাটন করেছি। বলেছি জঙ্গিবাদকে আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি।’

মন্ত্রী আরো বলেন, ‘আমি অনেক দেশে গিয়েছি এবং সেখানে আমার কাছে জানতে চাওয়া হয়েছে যে কীভাবে বাংলাদেশ জঙ্গিবাদ মোকাবিলা করছে। আমি বলেছি, বাংলাদেশের জনগণ কখনো জঙ্গিবাদকে সমর্থন করে না বলেই আমরা তা নিয়ন্ত্রণ করতে পেরেছি।’

‘একের পর এক যখন জঙ্গিদের উত্থান ঘটছিল আমরা তখন সবাই চিন্তিত হয়ে পড়েছিলাম। প্রধানমন্ত্রী তখন কৃষক, শ্রমিক, শিক্ষকসহ দলমত ধর্ম নির্বিশেষ সারা দেশের মানুষকে ডাক দিয়েছিলেন ঘুরে দাঁড়ানোর জন্য এবং সবাই ঘুরে দাঁড়িয়েছে,’ বলেন তিনি।

জঙ্গিবাদ নিয়ন্ত্রণে অন্যান্য সংস্থার পাশাপাশি র‌্যাব অগ্রণী ভূমিকা পালন করেছে এবং এ আত্মসমর্পণ অনুষ্ঠান তারই প্রতিফলন উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পঞ্চগড়ে হিন্দু ইস্কন মন্দিরে পুরোহিতকে হত্যা, বৌদ্ধ পুরোহিতকে হত্যা, শিয়া মসজিদে নামাজরত অবস্থায় ঈমামকে গুলির দৃশ্য দেখেছিলাম। এখন সে অবস্থার পরিবর্তন হয়েছে।’

‘যারা বিভ্রান্ত হয়েছিল, পথ হারিয়েছিল, ভুল আদর্শ বুকে নিয়েছিল তারা আজ বাবা-মায়ের কাছে ফিরেছেন, তাদের মুখে হাসি ফুটিয়েছেন যা অনেক দিন পর দেখছি। দেশের মানুষ এ দৃশ্য দেখবে। এজন্য র‌্যাবকে ধন্যবাদ জানাচ্ছি, এ প্রচেষ্টা অব্যাহত থাকবে,’ বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘উন্নয়নের রোল মডেলের পাশাপাশি জঙ্গিবাদ দমনেও বাংলাদেশ এখন রোল মডেল। চরমপন্থি বা জলদস্যু যারাই স্বাভাবিক জীবনে ফিরতে চেয়েছে তাদের সুযোগ দেয়া হয়েছে, পুর্নবাসনের ব্যবস্থা করা হয়েছে। এর অংশ হিসাবেই আজকের এই অনুষ্ঠান।’

এ অনুষ্ঠানে আত্মসমর্পণকৃত নয় জঙ্গিকে 'ডি-রেডিক্যালাইজেশন' অ্যান্ড 'রিহ্যাবিলিটেশন' এর মাধ্যমে সন্ত্রাস ও চরমপন্থার জীবন থেকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে একে একে আত্মসমর্পণ করেন মুনতাহা ইবনে শওকত (৩৪), নুসরাত আলী জুহি (২৯), আবিদা জান্নাত আসমা (১৮), মোহাম্মদ হোসেন ওরফে হাসান গাজী (২৩), মোঃ সাইফুল্লাহ(৩৭), সাইফুল ইসলাম (৩১), মোঃ আবদুল্লাহ আল মামুন (২৬), মোঃ সাইদুর রহমান (২২) ও আবদুর রহমান সোহেল (২৮)।

এই নয়জনের মধ্যে একজনের বিরুদ্ধে পুরনো একটি মামলা রয়েছে, বাকিদের বিরুদ্ধে কোনো মামলা নেই বলে জানিয়েছেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক।

র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন ও পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement