১৯ জানুয়ারি ২০২১
`

স্বৈরাচার পতন দিবস উপলক্ষে মিয়া গোলাম পরওয়ারের বিবৃতি

-

‘৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস’ উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার শনিবার একটি বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর দেশের ছাত্র-জনতার প্রবল আন্দোলনের মুখে স্বৈরশাসনের পতন হয়। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে জামায়াতে ইসলামীর প্রস্তাবিত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে সংসদ নির্বাচনের লক্ষ্যে সব রাজনৈতিক দলসমূহ একমত পোষণ করেন। বিচারপতি সাহাবুদ্দীন আহমদের কাছে ক্ষমতা হস্তান্তরিত হয়।

১৯৯১ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচন সারা বিশ্বে গ্রহণযোগ্যতা লাভ করে। জনগণের আন্দোলনের ফলে ১৯৯৬ সালে কেয়ারটেকার সরকার ব্যবস্থা সংবিধানে সন্নিবেশিত হয়। ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হয়। দেশে গণতন্ত্রের একটি পরিবেশ তৈরী হয়।

২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন কর্তৃত্ববাদী সরকারদলীয় স্বার্থে নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করার উদ্দেশ্যে আদালতের দোহাই দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দেয়। অথচ দেশের সর্বোচ্চ আদালতের প্রায় সকল এমিকাস কিউরি তত্ত্বাবধায়ক সরকারের পক্ষে তাদের অভিমত তুলে ধরেন।

সংবিধান সংশোধনের লক্ষ্যে গঠিত কমিটির প্রায় সকল সদস্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বহাল রাখার পক্ষে মত দেন। সকলের মতামত অগ্রাহ্য করে ক্ষমতা দীর্ঘায়িত করার জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করা হয়। ফলে দেশে একদলীয় স্বৈরশাসনের সূচনা হয়। এর মাধ্যমে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনকে ভূলুণ্ঠিত করা হয়। মানুষের ভোটাধিকার হরণ করে মতপ্রকাশের স্বাধীনতাকে কেড়ে নেয়া হয়। দেশ আবার ৯০ পূর্ববর্তী পরিবেশে ফিরে গেছে। এমনকি পরিস্থিতি তার চেয়েও ভয়াবহ।

দেশে গণতন্ত্র, আইনের শাসন, ভোটাধিকার ও মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে স্বৈরতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য আমরা দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি। বিজ্ঞপ্তি।



আরো সংবাদ


তেহরান ও ওয়াশিংটনকে ২০১৫ পরমাণু চুক্তিতে ফেরার আহ্বান ফ্রান্সের কাজের গতি বাড়ানোর নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর সব নদীর অবৈধ দখল উচ্ছেদ করা হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী সাধারণ মানুষের ভ্যাকসিন পাওয়া নিয়ে মির্জা ফখরুলের আশঙ্কা শ্রীবরদীতে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা দাগনভূঞায় ২ নেতাকে আ’লীগ থেকে বহিষ্কার ৬৩ পৌরতে হোন্ডা চলাচলে নিষেধাজ্ঞা ভাসানচরের সুযোগ-সুবিধা ও নিরাপত্তা দেখে ভবিষ্যতে রোহিঙ্গারা দলে দলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী শহিদ আসাদ এদেশের গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী ভাটারায় মডেলের ঝুলন্ত লাশ উদ্ধার চাচার মারপিটে আহত ভাতিজার মৃত্যু, অভিযুক্ত গ্রেফতার

সকল