১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্বৈরাচার পতন দিবস উপলক্ষে মিয়া গোলাম পরওয়ারের বিবৃতি

-

‘৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস’ উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার শনিবার একটি বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর দেশের ছাত্র-জনতার প্রবল আন্দোলনের মুখে স্বৈরশাসনের পতন হয়। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে জামায়াতে ইসলামীর প্রস্তাবিত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে সংসদ নির্বাচনের লক্ষ্যে সব রাজনৈতিক দলসমূহ একমত পোষণ করেন। বিচারপতি সাহাবুদ্দীন আহমদের কাছে ক্ষমতা হস্তান্তরিত হয়।

১৯৯১ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অধীনে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচন সারা বিশ্বে গ্রহণযোগ্যতা লাভ করে। জনগণের আন্দোলনের ফলে ১৯৯৬ সালে কেয়ারটেকার সরকার ব্যবস্থা সংবিধানে সন্নিবেশিত হয়। ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হয়। দেশে গণতন্ত্রের একটি পরিবেশ তৈরী হয়।

২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন কর্তৃত্ববাদী সরকারদলীয় স্বার্থে নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করার উদ্দেশ্যে আদালতের দোহাই দিয়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দেয়। অথচ দেশের সর্বোচ্চ আদালতের প্রায় সকল এমিকাস কিউরি তত্ত্বাবধায়ক সরকারের পক্ষে তাদের অভিমত তুলে ধরেন।

সংবিধান সংশোধনের লক্ষ্যে গঠিত কমিটির প্রায় সকল সদস্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বহাল রাখার পক্ষে মত দেন। সকলের মতামত অগ্রাহ্য করে ক্ষমতা দীর্ঘায়িত করার জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করা হয়। ফলে দেশে একদলীয় স্বৈরশাসনের সূচনা হয়। এর মাধ্যমে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনকে ভূলুণ্ঠিত করা হয়। মানুষের ভোটাধিকার হরণ করে মতপ্রকাশের স্বাধীনতাকে কেড়ে নেয়া হয়। দেশ আবার ৯০ পূর্ববর্তী পরিবেশে ফিরে গেছে। এমনকি পরিস্থিতি তার চেয়েও ভয়াবহ।

দেশে গণতন্ত্র, আইনের শাসন, ভোটাধিকার ও মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে স্বৈরতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য আমরা দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার

সকল