২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইনের শাসন প্রতিষ্ঠায় গ্রাম আদালত কার্যকর করতে হবে : মন্ত্রী

-

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, দেশে আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হলে গ্রাম আদালতকে কার্যকর ও শক্তিশালী করার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, গ্রাম আদালতকে শক্তিশালী করতে পারলে জেলা পর্যায়ের আদালতসমূহের মামলার সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পাবে।

রোববার রাজধানীর একটি হোটেলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইউএনডিপির সহায়তায় স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে আয়োজিত গ্রাম আদালতের আইনগত কাঠামো সংস্কার বিষয়ক এক সভায় তিনি এসব কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, দেশের গ্রামাঞ্চলে অনেক ছোট ছোট এবং খুব সামান্য বিষয় নিয়ে মানুষ নানা রকম বিবাদে জড়িয়ে পড়ে। স্থানীয়ভাবে এসকল বিবাদ মীমাংসা করতে না পারায় তারা আদালতে চলে যান।

তিনি বলেন, এতে একদিকে যেমন আদালতে মামলার জট তৈরি হয়, তেমনি অন্যদিকে ভূক্তভোগীদের সময় ও অর্থের অপচয় হয়। আর মামলার রায় পাওয়ার জন্যও অনেক সময় ব্যয় করতে হয়।

তিনি আরো বলেন, এছাড়াও এক ধরনের অসাধু ব্যক্তি বিবাদ মীমাংসা করে দেয়ার নামে উভয়পক্ষের কাছ থেকে টাকা পয়সা আদায় করে।

গ্রামীণ মানুষের মধ্যে দ্রুত রায় নিশ্চিত করায় বর্তমানে গ্রাম আদালতের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গ্রাম আদালত পরিচালনার প্রক্রিয়া সহজ করতে এই আইনকে আরো যুগোপযোগী করতে হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি ও ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement