২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শীতে দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণের শঙ্কায় প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা - সংগৃহীত

শীতকালে করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণ ও শীতজনিত রোগ বৃদ্ধির শঙ্কায় মাঠ পর্যায়ে প্রস্তুতি রাখতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাস্ক ব্যবহারে অনীহা নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী কোভিড-১৯ এর সংক্রমণ থেকে জনগণের সুরক্ষায় বৃহত্তরভাবে মাস্ক ব্যবহার নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা দিয়েছেন।

সোমবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রিসভার ভার্চুয়াল বেঠকে যোগ দিয়ে এসব নির্দেশনা দেন তিনি। মন্ত্রিসভার অন্য সদস্যরা সচিবালয় থেকে সংযুক্ত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আজ কোভিড সম্পর্কে একটি দীর্ঘ আলোচনা হয়েছে... (করোনা) দ্বিতীয় ধাপে সংক্রমণ বৃদ্ধি পেলে মাঠ পর্যায়ে কেমন পরিস্থিতি হবে, সে ব্যাপারে প্রস্তুতি নেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।’

বিশ্বের অনেক দেশেই করোনা সংক্রমণ দ্বিতীয় দফা বাড়তে দেখা গেছে, বিশেষ করে শীত প্রধান দেশগুলোতে। আবার স্থানীয় বিশেষজ্ঞরা শীতকাল নিয়ে প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমাদের ইতিমধ্যে অর্জিত অভিজ্ঞতাগুলো ব্যবহার করে সতর্ক এবং সচেতন থাকতে হবে। তাহলে দ্বিতীয় দফা সংক্রমণের ক্ষেত্রে পরিস্থিতির মুখোমুখি হওয়া আমাদের জন্য সহজ হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘যদিও এটা (দ্বিতীয় দফা সংক্রমণ বাড়ার শঙ্কা) অনিশ্চিত একটা ব্যাপার, তারপরও আমাদের এ ব্যাপারে প্রস্তুতি নিতে হবে।’

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কোভিড -১৯ প্রস্তুতি নিয়ে আলোচনা করতে ইতিমধ্যে মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ একটি বৈঠক ডেকেছে।

এছাড়াও অক্টোবরের শেষে বা নভেম্বরের মাঝামাঝি সময়ে শীতের আগমনের সাথে নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা বা জ্বরের মতো ঠান্ডাজনিত রোগ বাড়ার শঙ্কা প্রকাশ করে প্রধানমন্ত্রী সময়তো স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের ব্যাপারে সতর্কতা ও প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন বলেও জানান তিনি।

মাস্ক ব্যবহারে অনীহা নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ব্যাপকভাবে মাস্ক ব্যবহার করা না হলে করোনা মোকাবিলা করা কঠিন হবে। এসময় বিশেষজ্ঞদের বরাত দিয়ে সরকারের শীর্ষ কর্মকর্তারা বলেন, মাস্ক ব্যবহার করলে ৯৫-৯৮ শতাংশ পর্যন্ত করোনার সংক্রমণ এড়ানো সম্ভব।

জনগণকে মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করতে গণমাধ্যমকে ভূমিকা রাখার অনুরোধ জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জোহর ও মাগরিবের নামাজের সময় মসজিদ থেকে ইমামদের মাধ্যমে এ ব্যাপারে প্রচারণার জন্য ধর্ম মন্ত্রণালয়কেও নির্দেশনা দেয়া হয়েছে। ইউএনবি


আরো সংবাদ



premium cement