২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
ভার্চুয়াল স্মরণসভায় বক্তারা

সামরিক কূটনীতিতে রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের অবদান স্মরণীয়

- নয়া দিগন্ত

নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভার্চূয়াল স্মরণসভায় বক্তারা বলেন, সাবেক নৌবাহিনীর প্রধান ও ভাষা সৈনিক রিয়ার এডমিরাল মাহবুব আলী খান ১৯৮৪ সালে ৬ আগস্ট শেষ নিশ্বাস ত্যাগ করেন। ১৯৭৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। একই সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ও পরিচালনা করেন। তার দায়ীত্বকালীন সময়ে সুন্দরবন ডাকাত মুক্ত হয়। এছাড়া বাংলাদেশের নৌসীমা রক্ষায় দেশের স্বার্থে অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা নিয়েছেন। দক্ষিণ তালপট্টি দ্বীপের দখল তারমধ্যে অন্যতম ঘটনা। তৎকালীন সময়ে সামরিক কূটনীতিতেও তার অবদান স্মরণীয়। তার প্রচেষ্টায় সামরিক বাহিনী অধুনিক অস্ত্রসজ্জায় সজ্জিত হয়।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যরিস্টার মওদুদ আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেজর হাফিজ উদ্দিন আহমেদ ও বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল আলতাফ চৌধুরী।

অনুষ্ঠানে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্পাদক একেএম ওয়াহিদুজ্জামান, সদস্য মীর হেলাল, যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি এম এ মালেকসহ বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে থাকা বিএনপি নেতৃবৃন্দ। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের কনিষ্ঠ জামাতা বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ও মাহবুব আলী খানের কনিষ্ঠ কন্যা ডাক্তার জোবাইদা রহমান।

উক্ত স্মরণসভায় পাশা খন্দকারের সঞ্চালনায় বক্তারা মাহবুব আলী খানের বর্নাঢ্য কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন। দেশ ও জাতির সেবায় তার অবদানের উপর আলোকপাত করেন। নারীর সমধিকার প্রতিষ্ঠায় তার প্রচেষ্টা ছিল গুরত্বাবহ। সামরিক বাহিনীতে নারীদের নিয়োগের ব্যাপারে তিনি প্রচেষ্টা চালিয়েছেন। তার শুরু করা দাতব্য কাজগুলো আজও চলমান।

রাজনীতিতে রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের অবদান তুলে ধরেন তারই রাজনৈতক সহযোদ্ধা ব্যরিস্টার মওদুদ আহমেদ। দক্ষিণ তালপট্টি দ্বীপ দখলে তার সাহসিকতা তুলে ধরেন মেজর হাফিজ উদ্দিন আহমেদ। এসময় সিলেটের নেতারা বলেন- তার মৃত্যুতে সিলেট হারিয়েছে একজন অভিভাবক। সবশেষে স্মরণসভায় মরহুমের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এছাড়াও, সাবেক মন্ত্রী ও নৌবাহিনীর প্রধান রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শাহজালাল দরগাহ মসজিদে দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

উল্লেখ্য, মাহবুব আলী খান সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের পিতা।


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল