০১ অক্টোবর ২০২০

বিনিয়োগের পরিবেশকে আরো আকর্ষণীয় করুন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা - সংগৃহীত

করোনাভাইরাস মহামারিজনিত সমস্যা কাটিয়ে দেশের বিনিয়োগ পরিবেশকে আরো আকর্ষণীয় করে তুলতে বৃহস্পতিবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘দেশে এখন বিনিয়োগ বান্ধব পরিবেশ রয়েছে। তবে বিশ্বের সব দেশই এখন করোনাভাইরাসের কারণে সমস্যার মুখোমুখি। সমস্যার মাঝে আমরা কীভাবে আমাদের দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে পারি সেজন্য মনোযোগ দিতে হবে। আমাদের কাজ করতে হবে এবং আমাদের বিনিয়োগের পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে।’

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) পরিচালনা বোর্ডের সভায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিজের সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় যোগ দেন। আর বোর্ডের অন্য সদস্যরা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সভায় যুক্ত হন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সক্ষমতা নিয়ে জাতিসঙ্ঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন করেছে এবং এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যে কিছু বিষয়ে গুরুত্ব দেয়া শুরু করেছি। তার মধ্যে অবকাঠামোগত উন্নয়ন অন্যতম, কারণ ভালো অবকাঠামো না থাকলে কখনই বিনিয়োগ আকর্ষণ করা যায় না।’

শেখ হাসিনা বলেন, সরকার রাস্তাঘাট থেকে শুরু করে নৌপথ, রেলপথ, আকাশপথে যোগাযোগ উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে।

সরকার বিদ্যুতের তীব্র ঘাটতি দূর করেছে উল্লেখ করে তিনি বলেন, এখন দেশে উদ্বৃত্ত বিদ্যুত রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার এলএনজি আমদানির পাশাপাশি দেশে (আরও) প্রাকৃতিক গ্যাস আহরণের পদক্ষেপ নিচ্ছে।

বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষে দেশব্যাপী ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, শুধু একটি অঞ্চল নয়, পুরো দেশ যাতে উন্নত হয় সেজন্য সরকার পদক্ষেপ নিচ্ছে।

অর্থনৈতিক অঞ্চলগুলো সহজেই বিশাল কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বৃহত্তর দেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে পারে, বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, বিনিয়োগ আকৃষ্ট করার জন্য সরকার গৃহীত ব্যবস্থা থেকে লোকজন সুবিধা পেতে শুরু করেছে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ

বাংলাদেশ কখনই জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি, দেবেও না : স্বরাষ্ট্রমন্ত্রী কুয়েতের আমিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক অভাবের তাড়নায় সন্তান বিক্রি করে মায়ের আত্মহত্যার চেষ্টা বিএনপি নেতা লুৎফর রহমান মিন্টুর জানাজা ও দাফন সম্পন্ন করোনায় টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরার মায়ের মৃত্যু ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন আবুল হাসানাত আব্দুল্লাহ আইসিইউতে চিকিৎসাধীন সংগ্রাম সম্পাদক আবুল আসাদকে মুক্তি দিন : অ্যামনেস্টি নারী নির্যাতনের অভিযোগে চট্টগ্রামে ওয়ার্ড যুবলীগের সভাপতি গ্রেফতার জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ আজ থেকে ও লেভেল-এ লেভেল পরীক্ষায় কোনো বাধা নেই

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)