০৮ আগস্ট ২০২০

বন্যার্তদের জন্য সরকারের ত্রাণ তৎপরতা নেই : রিজভী

রুহুল কবির রিজভী
রুহুল কবির রিজভী - ছবি : নয়া দিগন্ত
24tkt

বন্যা-কবলিত এলাকায় সরকারের কোনো তৎপরতা নেই, তারা সম্পূর্ণভাবে নির্বিকার বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শনিবার দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, বন্যা কবলিত এলাকায় সরকার সম্পূর্ণরুপে নির্বিকার। উপদ্রুত মানুষের সাহায্যের জন্য তাদের (সরকার) কোনো তৎপরতা নেই। করোনার অভিঘাতে বিপর্যস্ত দেশ তার ওপর ধেয়ে আসা বন্যার কবলে জনজীবন এখন চরম ভোগান্তির মধ্যে। অবিরাম বর্ষনে গরিব মানুষের বাড়িঘর তলিয়ে যাওয়ায় গৃহপালিত গবাদি পশু নিয়ে চরম বিপাকে পড়েছে মানুষ। আমরা অবিলম্বে বন্যাদুর্গত এলাকায় মানুষকে বাঁচাতে দলের নেতাকর্মীসহ দেশবাসীকে এগিয়ে আসার অনুরোধ করছি।

দেশের বন্যা পরিস্থিতির অবস্থা তুলে ধরে রিজভী বলেন, দেশের উত্তর ও পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে-লক্ষ লক্ষ মানুষ পানিবন্দী। ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় সিলেট ও সুনামগঞ্জের শত শত কিলোমিটার সড়ক বিপর্যস্ত হয়ে কয়েকশ কোটি টাকার ক্ষতি হয়েছে। নদীর পানি বৃদ্ধি পাওয়ায় চাঁদপুর শহরও এখন বিপদজ্জক অবস্থায়, ফরিদপুরসহ মধ্যাঞ্চলের বিভিন্ন এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। ভারতের গজলডেবায় সবকটি গেট খুলে দেয়ায় এবং বর্ষণ ও পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে বাংলাদেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, গাইবান্ধায় হু হু করে বন্যার পানি ঢুকে বিস্তীর্ণ এলাকায় প্লাবিত হয়েছে। আমরা অবিলম্বে বন্যাদুর্গত এলাকায় মানুষকে বাঁচাতে দেশবাসীকে এগিয়ে আসার জন্য অনুরোধ করছি।

সরকারের মদদে রিজেন্ট হাসপাতালের কর্ণধার মো. সাহেদ দৌরাত্ম করেছে মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য সাহেদ চক্রের দৌরাত্ব শুধু নগদ অর্থ কেলেংকারির মধ্যেই সীমাবদ্ধ নয় এরা মানুষের জীবন নিয়েই ব্যবসা শুরু করে দিয়েছিলো করোনা পরীক্ষার নকল সনদ দিয়েছে। তাদের এই ব্যবসার বলি হচ্ছে জনগণ বর্তমান আমলে দুর্নীতি-অনিয়ম-চুরি-বাটপারী এখন যেভাবে নির্বিগ্নে অবাধ হয়েছে আওয়ামী শাসন ব্যতিরেখে কখনোই এমন ছিলো না। সাহেদেরাই বর্তমান আওয়ামী শাসনের নমুনা। করোনা আঘাতে মানুষ চিকিৎসা বঞ্চিত। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। এই দুর্বিসহ সঙ্কটের মধ্যেও চিকিতসা সরঞ্জাম কেনার নামে শত শত কোটি টাকা হাতিয়ে নিচ্ছে সরকারি দলের লোকেরা।

রিজভী আরো বলেন, নোয়াখালীর বেগমগঞ্জ থানার চন্দ্রগঞ্জ আলাইপুর ইউনিয়নে গুম হওয়া সাবেক ছাত্রদল নেতা মোঃ টিটু হায়দারকে এখনো আইনশৃঙ্খলা বাহিনী তার পরিবারের কাছে ফেরত দেয়নি। সবাই জানে যে টিটু হায়দার আইনশৃঙ্খলা বাহিনীর কাছেই আছে। কিন্তু তারা এখনোপর্যন্ত টিটুকে হস্তান্তর করছে না। তার পরিবার গভীর উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে অপেক্ষা করছে। অবিলম্বে তাকে তার পরিবারের কাছে হস্তান্তর করার জন্য আমি জোর আহ্বান জানাচ্ছি।


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৬২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮২৪৭)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৩৩)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬২৩৭)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৯২২)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৬৪৪)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৫৬১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫০৩২)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০২২)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৯৭৩)