২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাজেটে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিতের আহবান জামায়াতের

বাজেটে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিতের আহবান জামায়াতের - প্রতীকী

২০২০-২১ অর্থ বছরের বাজেটে কার্যকর সুশাসন, সচ্ছতা নিশ্চিতকরণ এবং সকল স্তরে জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান। বাজেট প্রণয়নের প্রাক্কালে বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি এ আহবান জানান।

জামায়াতের আমীর বলেন, এবারের বাজেট মূলত অর্থনীতিকে টেনে তোলার বাজেট। বাজেটে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে সকল গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে বিশেষ করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, পাসপোর্ট, শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার এবং বৃহৎ প্রকল্পসমূহকে দুর্নীতিমুক্ত করার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। সকল প্রকার জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বিশেষকরে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহ সংস্কার করা যাতে আমলাতান্ত্রিক জটিলতা, দীর্ঘসূত্রিতা এবং দুর্নীতি যেন অগ্রগতির পথে প্রতিবন্ধক না হতে পারে। জামায়াতের আমীর খাত ভিত্তিক অগ্রাধিকার দেয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, সেবা খাত বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা ও প্রযুক্তি নির্ভর খাতসমূহকে ক্রমান্বয়ে ভ্যাটের আওতা মুক্ত করার সর্বাত্মক উদ্যোগ নিতে হবে। জনগণের সামর্থ এবং বাস্তবতার আলোকে কর নির্ধারণ করা, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে অযৌক্তিক ব্যয় থেকে সম্পূর্ণ বের হয়ে আসা, তামাকজাত দ্রব্য, বিলাস দ্রব্য এবং প্রশাধনীর উপর উচ্চ মাত্রায় করারোপ করা এবং এসবের আমাদানি ও ব্যবহার নিরুৎসাহিত করতে হবে। ওয়াকফ্ সম্পত্তির সংরক্ষণ ও ব্যবহারে যথাযথ উদ্যোগ নিতে হবে।

ডা. শফিক বলেন, কুইকরেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের নিকট থেকে বিদ্যুৎ ক্রয়ের মূল্য কমানোর ব্যবস্থা করতে হবে। আন্তর্জাতিক বাজারে ফুয়েলের মূল্য কমায় বিদ্যুতের মূল্য কমিয়ে জনগণের উপর থেকে বাড়তি আর্থিক চাপ কমানোর ব্যবস্থা করতে হবে। নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন এবং সোলার পদ্ধতিকে বিকশিত করতে হবে।

বর্তমানে স্বাস্থ্য ব্যবস্থা খুবই ভঙ্গুর অবস্থায় রয়েছে মন্তব্য করে তিনি বলেন, বাজেটে স্বাস্থ্য খাতে পর্যাপ্ত বরাদ্দ থাকা একান্তই জরুরি। জরুরি তহবিল গঠন করে আপদকালীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী জনশক্তির বিন্যাস সাধন করতে হবে। সকল ক্ষেত্রে স্বাস্থ্য বীমা চালু করার উদ্যোগ নিতে হবে।

সামাজিক নিরাপত্তার বরাদ্দ বাড়ানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীসহ সকলের জন্য খাদ্য সরবরাহ নিশ্চিত করতে হবে। ক্ষুদ্র ব্যবসায়ীদেরকে ঘুরে দাঁড়ানোর জন্য লাভ মুক্ত ঋণ বরাদ্দ দিতে হবে। দরিদ্রদের রাজনৈতিক পক্ষপাতদুষ্ট তালিকা দ্রুত পরিবর্তন করে সচ্ছ, সঠিক এবং ন্যায্য তালিকা নিশ্চিত করতে হবে।

কৃষিতে সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ানোর আহবান জানিয়ে জামায়াতের শীর্ষ নেতা বলেন, মধ্যস্বত্বভূগীদের হাত থেকে কৃষক ও কৃষিপণ্যকে নিরাপদ রাখতে হবে। কৃষক ও কৃষিখাতকে রক্ষার জন্য কৃষকদের নিকট থেকে সরাসরি ধান ও কৃষিজাতপণ্য ক্রয় করতে হবে। ধানের মূল্য প্রতি কেজি ৩০-৪০ টাকা হওয়া উচিত। কৃষি পণ্য বহনের জন্য সরকারি ব্যবস্থাপনায় ট্রেন এবং সড়ক পথে পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বাড়ি-ঘরের জমিসহ ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। পোল্ট্রি, ফিসারিজসহ গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে যথাযথ গুরুত্ব ও পৃষ্ঠপোষকতা বাড়াতে হবে।
শিক্ষা ও প্রযুক্তি ক্ষেত্রে দেশের ছাত্র সমাজ প্রতিযোগিতামূলক বিশ্ব থেকে পিছিয়ে পড়ছে মন্তব্য করে তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে প্রতিষ্ঠান বন্ধকালীন সময়ে অনলাইনে সকল স্তরে মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে হবে। জাতীয় বাজেটের কমপক্ষে ২০ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ দেয়া, শিক্ষা-গবেষণা ফান্ড তৈরি এবং উচ্চ শিক্ষার জন্য দেশে এবং উন্নত দেশে সুযোগ সৃষ্টির কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে।

কৃষিভিত্তিক রফতানি বিন্যস্ত করা, বৃহৎ শিল্পকারখানা, ব্যাংকিং সেক্টরের বিনিয়োগে সচ্ছতা নিশ্চিত এবং দুর্নীতি মুক্ত করার ব্যবস্থার আহবান জানিয়ে ডা. শফিক বলেন, এ ক্ষেত্রে ঋণ-সীমা পুনর্বিবেচনা করা, প্রণোদনা প্যাকেজ সমূহ সততা, সচ্ছতার সাথে কাজে লাগানো, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ ও পূর্ণ পেশাদারিত্ব নিশ্চিত করা, শক্তিশালী পেশাদার ব্যাংকিং কমিশন গঠন এবং সরকারকে ব্যাংক নির্ভরতা কমাতে হবে। অবৈধভাবে বিদেশে পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

পরিবেশ দূষণ ও প্রাকৃতিক বিপর্যয় সৃষ্টিকারী প্রকল্প বন্ধ করা, ব্যাপক বনায়নের দিকে নজর দেয়া, আমফানে ক্ষতিগ্রস্ত ২৬টি জেলার রাস্তা-ব্রিজ- কালভার্ট বিশেষকরে বেড়ী বাঁধ নির্মাণে বাজেটে বরাদ্দ দেয়া, প্রবাসী কর্মীদের যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন তাদের পরিবারের ও কর্মহারা শ্রমিকদের পুনর্বাসনের জন্য বাজেটে যথাযথ বরাদ্দ রাখার পরামর্শ দেন জামায়াতের শীর্ষ নেতা।

 

 


আরো সংবাদ



premium cement