১৫ জুলাই ২০২০

জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিএনপির কর্মসূচি ঘোষণা

জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিএনপির কর্মসূচি ঘোষণা - ছবি : সংগৃহীত

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। তবে করোনাভাইরাসের কারণে অন্যান্য বছরের মতো এবার জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান থাকছে না। গত ১৮ দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির এক সভায় নেতৃবৃন্দ সর্বসম্মতিক্রমে

শহীদ জিয়াউর রহমানের ৩৯তম শাহাদৎবার্ষিকীর কর্মসূচী গ্রহণ করেন। সভায় ৩০ মে সমাবেশ না করে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আহবান জানানো হয়েছে। এর মধ্যে থাকবে খাদ্যসামগ্রী বিতরণ, বস্ত্র বিতরণ ও আর্থিক সহযোগিতা। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অন্যান্য কর্মসূচী হলো- ৩০ মে ভোর ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। একইদিন সকাল ১১টায় দলের মহাসচিবসহ জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের মাজারে পুস্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবেন। বিকেল সাড়ে ৩ টায় ভার্চুয়াল আলোচনা সভা হবে। এরপর ১০ই জুন পর্যন্ত প্রতিদিন গণমাধ্যম ও সামাজিক গণমাধ্যমে বিষয়ভিত্তিক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচ্য বিষয়গুলো হচ্ছে- ‘স্বাধীনতা যুদ্ধ ও শহীদ জিয়া’, ‘গণতন্ত্র, বাংলাদেশী জাতীয়তাবাদ ও বিএনপি’, ‘শহীদ জিয়া, উৎপাদন ও উন্নয়নের রাজনীতি,’ ‘স্বনির্ভর বাংলাদেশ ও অর্থনৈতিক সংস্কার,’ ‘শহীদ জিয়া ও কৃষি বিপ্লব’, ‘নারীর ক্ষমতায়ন ও শিশু কল্যাণ,’ ‘কর্মসংস্থান ও শ্রমিক কল্যাণ’, ‘শিক্ষা ও গণশিক্ষা’, ‘পল্লী বিদ্যুৎ ও খনিজ সম্পদ উন্নয়ন’, ‘শহীদ জিয়ার বিদেশ নীতি’ ও ‘শহীদ জিয়ার যুব উন্নয়ন’ ।

এছাড়া কেন্দ্রীয় কর্মসূচির আলোকে সারাদেশে সকল ইউনিট কার্যালয়ে বিএনপির উদ্যোগে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে ৩০ মে ভোর ৬ টায় দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে।


আরো সংবাদ