২৪ অক্টোবর ২০২০

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে ছাত্রশিবির

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে ছাত্রশিবির - ছবি : সংগৃহীত

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মো. সিরাজুল ইসলাম।

শনিবার গণমাধ্যমে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে তিনি বলেন, পবিত্র ঈদুল ফিতর মুসলমানদের জীবনে একটি আনন্দের দিন। রমজানের সিয়াম সাধনা শেষে মহান আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে ঈদের দিনটি আমাদের জন্য বিশেষ উপহার স্বরূপ। রমজান মাস এসেছিল তাকওয়া অর্জনের বিশেষ এক সুযোগ নিয়ে। গুনাহ মাফের এক অবারিত সুযোগ পেয়েছি আমরা। এ মাসে যে যত বেশি গুনাহ মাফের সুযোগ পেয়েছি, তাকওয়া অর্জন করতে পেরেছি তার জন্য ঈদের আনন্দ তত বেশি। ঈদুল ফিতরের এ আনন্দ সবাই মিলে ভাগাভাগি করে নিতে হয়। সমাজে ধনী-গরীব নির্বিশেষে সবার এ আনন্দ সুনিশ্চিত করার লক্ষ্যে অর্থনৈতিকভাবে সাবলম্বী রোজাদারদের জন্য সাদাকাতুল ফিতরা ওয়াজিব, মতান্তরে ফরজ করা হয়েছে। এ সাদকাতুল ফিতরা আদায়ের মাধ্যমে আমরা রোজায় ঘটে যাওয়া ত্রুটি বিচ্যুতির কাফ্ফারা আদায় করতে পারি; একই সাথে এর মাধ্যমে অসহায় মুসলমানদের জন্য খাদ্যের ব্যবস্থা সুনিশ্চিত হয়ে থাকে।

দেশবাসীকে উদ্দেশ্যে করে তিনি বলেন, এবার ঈদুল ফিতর এমন সময় আগমন করেছে, যখন করোনার প্রাদুর্ভাবে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশও একটি সংকটময় পরিস্থিতি পার করছে। এ সময় ঈদুল ফিতরের আনন্দ সবার মাঝে নিশ্চিত করার লক্ষ্যে ধনীদের উচিৎ গরীবদের খোঁজ-খবর রাখা ও তাদের পাশে দাঁড়ানো। সাদাকাতুল ফিতরা প্রদানের পাশাপাশি সাধারণভাবেও দান করা ও উপহার প্রদানের জন্য আমাদের তৎপর থাকা উচিৎ। সেই সাথে এই সময়ে গরীব অসহায়দের জন্য যাকাতের অর্থ বিশেষ সহায়ক ভূমিকা পালন করতে পারে। আমরা সাধারনত রমজান মাসে জাকাত প্রদান করে থাকি। তবে জাকাত রমজান মাসের আগে পরেও আদায় করা যায়। যাদের উপর যাকাত ফরজ হয়েছে, কিন্তু এখনো আদায় করা সম্ভব হয়নি তাদের উচিৎ হবে দ্রুত তা আদায় করে দেয়া। আসলে জাকাত আদায়ের দায়িত্বটি আল্লাহ তা’য়ালা ধনীদের উপর বিশেষভাবে দিয়েছেন। ধনীদের সম্পদে আল্লাহ তা’য়ালা গরীবের বিশেষ অধিকার রেখেছেন। আল্লাহ তা’য়ালা ধনীদের বেশি সম্পদ দিয়েছেন আমানত স্বরূপ যাতে তারা সেখান থেকে নির্দিষ্ট অংশ যাকাত প্রদানের খাতসমুহে পৌঁছে দেয়ার মাধ্যমে আমানতদারীতা রক্ষা করতে পারে। যাকাত আদায়ের নির্দেশ দিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামিন সূরা বাকারার ১১০ নং আয়াতে বলেছেন ‘তোমরা নামাজ প্রতিষ্ঠা কর এবং যাকাত আদায় কর, তোমরা পরকালের জন্য যে সৎ কাজ করে আগেই পাঠিয়ে দিবে সেখানে আল্লাহর কাছে তার সবকিছু মজুদ পাবে। তোমরা যা কিছু কর আল্লাহ তা সবকিছু দেখে থাকেন।’ এছাড়াও সূরা আন নিসার ১৬২ নম্বর আয়াতের শেষাংশে মহান আল্লাহ তা’য়ালা যাকাত প্রদানকারীদের জন্য পুরস্কারের ঘোষণা দিয়ে বলেন, ‘যারা নামাজ প্রতিষ্ঠা করে, যাকাত আদায় করে এবং আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস স্থাপন করে তাদেরকে আমি অচিরেই মহাপুরস্কার দান করব’। অতএব যাদের উপর জাকাত ফরজ হয়েছে তাদের উচিৎ হবে যথাসময়ে যত্নের সাথে এ ফরজ ইবাদত পালন করা।

তিনি বলেন, বিদায় নিয়ে যাওয়া রমজান মাসে আল্লাহর রহমতে আমরা যে তাকওয়া অর্জনের সুযোগ পেয়েছি সেই তাকওয়া যেন আগামী দিনের পথচলায় আমাদের পাথেয় হিসেবে কাজ করে, আমরা যেন এই পাথেয় সাথে নিয়ে সারাটি জীবন অতিবাহিত করতে পারি তার জন্য চেষ্টা ও দোয়া অব্যাহত রাখা প্রয়োজন। তিনি আরও বলেন, শাওয়াল মাসের ছয়টি রোজার বিশেষ মর্যাদা রয়েছে। রাসুলুল্লাহ সা. বলেছেন, ‘যারা রমজানের রোজা রাখবে এবং শাওয়ালেও ছয়টি রোজা রাখবে তারা যেন সারা বছরই রোজা রাখল’। অতএব ঈদের পরে সাওয়াল মাসে আমরা যেন ছয়টি রোজা রাখতে পারি সে জন্য এখনই মনস্থির করে নেয়া প্রয়োজন। আল্লাহ যেন তাওফিক দেন সেই দোয়া করছি।

তিনি প্রত্যাশা ব্যক্ত করে বলেন, ঈদের প্রত্যয় হোক ধনী গরীবের ব্যবধান ঘোচানোর, ঈদের প্রত্যয় হোক তাকওয়াপূর্ণ জীবন অব্যাহত রাখার, ঈদের প্রত্যয় হোক বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার। আল্লাহ তা’য়ালা এই ঈদকে আমাদের জন্য বরকতময় করে দিন, গোটা পৃথিবীকে নিরাপদ করে দিন। -বিজ্ঞপ্তি


আরো সংবাদ

গুড় কারিগরদের প্রতারণায় শীতে ৬ গুন চিনির চাহিদা বাড়ে নওগাঁয় খাবারের লোভ দেখিয়ে ৫ বছরের শিশুকে যৌন নিপীড়ন নোয়াখালীতে শিশু ধর্ষণের অভিযোগে মামলা ব্যারিস্টার রফিক-উল হকের শূন্যতা পূরণ হওয়ার নয় : মির্জা ফখরুল নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে প্রত্যেককে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি বাইডেনের রিমান্ডে থাকা যুবলীগ নেতা শরীফের বিরুদ্ধে আরেকটি ধর্ষণের মামলা নোয়াখালীতে পূজা মণ্ডপে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে জনগণ ধানের শীষকে বিজয়ী করবে : জাহাঙ্গীর প্রথমবার লোগো ছাড়া প্রকাশ হচ্ছে টাইম ম্যাগাজিন ব্যারিস্টার রফিকের মৃত্যুতে দেশ একজন অভিজ্ঞ আইনজীবীকে হারাল : রাষ্ট্রপতি ব্যারিস্টার রফিক-উল হকের ইন্তেকালে জামায়াতে ইসলামীর শোক

সকল