২৬ মে ২০২০

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে ছাত্রশিবির

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে ছাত্রশিবির - ছবি : সংগৃহীত

দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মো. সিরাজুল ইসলাম।

শনিবার গণমাধ্যমে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে তিনি বলেন, পবিত্র ঈদুল ফিতর মুসলমানদের জীবনে একটি আনন্দের দিন। রমজানের সিয়াম সাধনা শেষে মহান আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে ঈদের দিনটি আমাদের জন্য বিশেষ উপহার স্বরূপ। রমজান মাস এসেছিল তাকওয়া অর্জনের বিশেষ এক সুযোগ নিয়ে। গুনাহ মাফের এক অবারিত সুযোগ পেয়েছি আমরা। এ মাসে যে যত বেশি গুনাহ মাফের সুযোগ পেয়েছি, তাকওয়া অর্জন করতে পেরেছি তার জন্য ঈদের আনন্দ তত বেশি। ঈদুল ফিতরের এ আনন্দ সবাই মিলে ভাগাভাগি করে নিতে হয়। সমাজে ধনী-গরীব নির্বিশেষে সবার এ আনন্দ সুনিশ্চিত করার লক্ষ্যে অর্থনৈতিকভাবে সাবলম্বী রোজাদারদের জন্য সাদাকাতুল ফিতরা ওয়াজিব, মতান্তরে ফরজ করা হয়েছে। এ সাদকাতুল ফিতরা আদায়ের মাধ্যমে আমরা রোজায় ঘটে যাওয়া ত্রুটি বিচ্যুতির কাফ্ফারা আদায় করতে পারি; একই সাথে এর মাধ্যমে অসহায় মুসলমানদের জন্য খাদ্যের ব্যবস্থা সুনিশ্চিত হয়ে থাকে।

দেশবাসীকে উদ্দেশ্যে করে তিনি বলেন, এবার ঈদুল ফিতর এমন সময় আগমন করেছে, যখন করোনার প্রাদুর্ভাবে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশও একটি সংকটময় পরিস্থিতি পার করছে। এ সময় ঈদুল ফিতরের আনন্দ সবার মাঝে নিশ্চিত করার লক্ষ্যে ধনীদের উচিৎ গরীবদের খোঁজ-খবর রাখা ও তাদের পাশে দাঁড়ানো। সাদাকাতুল ফিতরা প্রদানের পাশাপাশি সাধারণভাবেও দান করা ও উপহার প্রদানের জন্য আমাদের তৎপর থাকা উচিৎ। সেই সাথে এই সময়ে গরীব অসহায়দের জন্য যাকাতের অর্থ বিশেষ সহায়ক ভূমিকা পালন করতে পারে। আমরা সাধারনত রমজান মাসে জাকাত প্রদান করে থাকি। তবে জাকাত রমজান মাসের আগে পরেও আদায় করা যায়। যাদের উপর যাকাত ফরজ হয়েছে, কিন্তু এখনো আদায় করা সম্ভব হয়নি তাদের উচিৎ হবে দ্রুত তা আদায় করে দেয়া। আসলে জাকাত আদায়ের দায়িত্বটি আল্লাহ তা’য়ালা ধনীদের উপর বিশেষভাবে দিয়েছেন। ধনীদের সম্পদে আল্লাহ তা’য়ালা গরীবের বিশেষ অধিকার রেখেছেন। আল্লাহ তা’য়ালা ধনীদের বেশি সম্পদ দিয়েছেন আমানত স্বরূপ যাতে তারা সেখান থেকে নির্দিষ্ট অংশ যাকাত প্রদানের খাতসমুহে পৌঁছে দেয়ার মাধ্যমে আমানতদারীতা রক্ষা করতে পারে। যাকাত আদায়ের নির্দেশ দিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামিন সূরা বাকারার ১১০ নং আয়াতে বলেছেন ‘তোমরা নামাজ প্রতিষ্ঠা কর এবং যাকাত আদায় কর, তোমরা পরকালের জন্য যে সৎ কাজ করে আগেই পাঠিয়ে দিবে সেখানে আল্লাহর কাছে তার সবকিছু মজুদ পাবে। তোমরা যা কিছু কর আল্লাহ তা সবকিছু দেখে থাকেন।’ এছাড়াও সূরা আন নিসার ১৬২ নম্বর আয়াতের শেষাংশে মহান আল্লাহ তা’য়ালা যাকাত প্রদানকারীদের জন্য পুরস্কারের ঘোষণা দিয়ে বলেন, ‘যারা নামাজ প্রতিষ্ঠা করে, যাকাত আদায় করে এবং আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস স্থাপন করে তাদেরকে আমি অচিরেই মহাপুরস্কার দান করব’। অতএব যাদের উপর জাকাত ফরজ হয়েছে তাদের উচিৎ হবে যথাসময়ে যত্নের সাথে এ ফরজ ইবাদত পালন করা।

তিনি বলেন, বিদায় নিয়ে যাওয়া রমজান মাসে আল্লাহর রহমতে আমরা যে তাকওয়া অর্জনের সুযোগ পেয়েছি সেই তাকওয়া যেন আগামী দিনের পথচলায় আমাদের পাথেয় হিসেবে কাজ করে, আমরা যেন এই পাথেয় সাথে নিয়ে সারাটি জীবন অতিবাহিত করতে পারি তার জন্য চেষ্টা ও দোয়া অব্যাহত রাখা প্রয়োজন। তিনি আরও বলেন, শাওয়াল মাসের ছয়টি রোজার বিশেষ মর্যাদা রয়েছে। রাসুলুল্লাহ সা. বলেছেন, ‘যারা রমজানের রোজা রাখবে এবং শাওয়ালেও ছয়টি রোজা রাখবে তারা যেন সারা বছরই রোজা রাখল’। অতএব ঈদের পরে সাওয়াল মাসে আমরা যেন ছয়টি রোজা রাখতে পারি সে জন্য এখনই মনস্থির করে নেয়া প্রয়োজন। আল্লাহ যেন তাওফিক দেন সেই দোয়া করছি।

তিনি প্রত্যাশা ব্যক্ত করে বলেন, ঈদের প্রত্যয় হোক ধনী গরীবের ব্যবধান ঘোচানোর, ঈদের প্রত্যয় হোক তাকওয়াপূর্ণ জীবন অব্যাহত রাখার, ঈদের প্রত্যয় হোক বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার। আল্লাহ তা’য়ালা এই ঈদকে আমাদের জন্য বরকতময় করে দিন, গোটা পৃথিবীকে নিরাপদ করে দিন। -বিজ্ঞপ্তি


আরো সংবাদ

প্রকৌশলী দেলোয়ার হত্যার সুষ্ঠু তদন্ত দাবি টিআইবির মির্জাপুরে একই পরিবারে ৫ জন করোনায় আক্রান্ত চট্টগ্রামের জামায়াত নেতা জাফর সাদেক করোনায় আক্রান্ত বরগুনায় আহত স্কুলছাত্রের মৃত্যু ‘পুতিনের জনপ্রিয়তায় ধস নামাতে চায় আমেরিকা’ কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হবে, জানালেন বিজ্ঞানীরা! জাফরুল্লাহ চৌধুরীর আশু রোগমুক্তি কামনা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট ভারত মহাসাগরের টেকটনিক প্লেট ভেঙে দু’টুকরা, ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা সাঈদীর মুক্তি চান কর্ণফুলীর শতাধিক বিশিষ্ট ব্যক্তি 'সৌদি আরবের সাবেক নিরাপত্তা উপদেষ্টার ছেলে-মেয়েকে জিম্মি করেছে সরকার' আমফানের ক্ষতি কাটাতে বাংলাদেশকে ১১ লাখ ইউরো দেবে ইউরোপীয় ইউনিয়ন

সকল