২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রণোদনা প্রদানের উদ্দেশ্য যেন দূর্নীতির কারণে ব্যাহত না হয় : জাসদ

প্রণোদনা প্রদানের উদ্দেশ্য যেন দূর্নীতির কারণে ব্যাহত না হয় : জাসদ - সংগৃহীত

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে করোনার অভিঘাতে ক্ষতিগ্রস্থ অর্থনীতি পুনরুদ্ধার ও সচল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রীর এই বলিষ্ঠ পদক্ষেপ করোনার অভিভাতে ক্ষতিগ্রস্থ শিল্প ও সেবা খাতকে ঘুরে দাঁড়াতে ইতিবাচক ভূমিকা রাখবে।

তারা বলেন, এই প্রণোদনা প্রদানের উদ্দেশ্য যেন কোনো আমলাতান্ত্রিক জটিলতা, হয়রানি ও দূর্নীতির কারণে ব্যাহত না হয় তার জন্য সরকার ও প্রশাসনকে সজাগ ও সতর্ক থাকতে হবে।

তারা বলেন, ক্ষতিগ্রস্থ শিল্প, সেবা পুনরুদ্ধারের পাশাপাশি দেশের অর্থনীতির অন্য সকল খাতকেও সচল রাখার জন্য সুনির্দিষ্ট প্রণোদনা ও সহায়তা প্রদান করতে হবে। কৃষক ও খামারীরা তাদের উৎপাদন অব্যাহত রেখেছেন। কৃষি খাত ও পোল্ট্রি, মৎস্য, প্রাণীসম্পদসহ অকৃষি খাত যেন ক্ষতিগ্রস্থ না হয় তার জন্য সরকারকে এখনই প্রস্তুতি নিতে হবে। কৃষকের উৎপাদিত ফসল, খামারীদের উৎপাদিত খাদ্যপণ্য বিপননে যেন কোনো সংকট না হয় তার জন্য সরকারকে প্রয়োজনীয় সহায়তা দিতে হবে। বোরো ধান উঠার সাথে সাথেই সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও ব্যবস্থাপনা এখনই প্রস্তুত রাখতে হবে।

জাসদ নেতৃদ্বয় বলেন, প্রধানমন্ত্রী সামাজিক নিরাপত্তা আওতা বাড়ানোর ঘোষণা দিলেও এ খাতে সুনির্দিষ্ট বরাদ্দের কথা ঘোষণা করেননি। সামাজিক নিরাপত্তা খাতের আওতায়: প্রবাসী রেমিট্যান্স প্রেরণকারীরা চাকুরি হারালে তাদের এবং দেশে তাদের পরিবারকে আর্থিক সহায়তা ও বিনাসুদে ঋণ দেয়ার জন্য আর্থিক বরাদ্দ প্রস্তুতি রাখতে হবে। শহর গ্রামের প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সকল খাতের শ্রমিকদের সামাজিক সুরক্ষা জালের আওতায় আনতে হবে। নিরুপায়-অসহায় খাদ্য সাহায্য প্রার্থীদের খাদ্য সহায়তা ও নগদ আয় সহায়তা প্রদান করতে হবে। নিম্মবিত্ত, মধ্যবিত্ত জনগণের জন্য বিনাসুদে ব্যক্তিগত ঋণের ব্যবস্থা চলু করতে হবে। বিদ্যুৎ-গ্যাস-পানিসহ ইউটিলিটি বিল আদায় তিন মাস বন্ধ এবং তিনমাসের বকেয়া বিল কিস্তিতে পরিশোধ করার সুযোগ দিতে হবে। বাড়ি ও দোকান ভাড়া প্রদানে অপারগদের কাছ থেকে তিনমাসের ভাড়া আদায় বন্ধ ও তাদের বকেয়া তিনমাসের ভাড়া পরবর্তী ছয় মাসে কিস্তিতে পরিশোধের সুযোগ দিতে হবে, বাড়ির মালিকদের প্রয়োজনে বিনাসুদে ঋণ প্রদান করতে হবে।

জাসদ নেতৃদ্বয় বলেন, করোনা মোকাবেলার যুদ্ধে প্রথম কাতারের যোদ্ধা চিকিৎসক-নার্স-স্বাস্থকর্মী-স্বাস্থসেবার সাথে যুক্ত সকল পেশাজীবী, পরিচ্ছন্নতা কর্মী, পুলিশসহ আইনশৃংখলা রক্ষাবাহিনী ও সশস্ত্র বাহিনীর সদস্যদের ঝুঁকি ভাতা ও প্রণোদনা প্রদানের সুনির্দিষ্ট ঘোষণা দিতে হবে।


আরো সংবাদ



premium cement