২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতের মাওলানা সিরাজ ও কিউবার ইয়াহিয়া পেদ্রোর মৃত্যুতে ডা: শফিকের শোক

ডা: শফিকুর রহমান - ফাইল ছবি

জামায়াতে ইসলামী হিন্দ-এর সাবেক আমীর মাওলানা সিরাজুল হাসান এবং কিউবার ইসলামী ঐক্য আন্দোলনের সভাপতি ইয়াহিয়া পেদ্রোর ইন্তিকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা: শফিকুর রহমান।

শুক্রবার এক শোক বাণীতে তিনি বলেন, মাওলানা সিরাজুল হাসানের ইন্তিকালে আমি গভীরভাবে শোকাহত। তিনি আজীবন নিরলসভাবে তার দেশে ইসলামী আন্দোলনকে উজ্জীবিত করার কাজে যুক্ত ছিলেন। জামায়াতে ইসলামী হিন্দকে সুসংগঠিতভাবে গড়ে তোলা ও মুসলিম মিল্লাতের অগ্রগতির ক্ষেত্রে সিরাজুল হাসানের অবদান অনস্বীকার্য। ভারতের ছাত্রদের মাঝে ইসলামী দাওয়াহ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ইসলামী ছাত্র সংগঠন প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনি মুখ্য ভূমিকা পালন করেন। তিনি আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও ইসলামের বিভিন্ন বিষয়ে গভীর পা-িত্য অর্জন করেন। ১৯৯০-২০০৩ সাল পর্যন্ত তিনি টানা তিন সেশন জামায়াতে ইসলামী হিন্দের আমীর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের ভাইস চেয়ারম্যান হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। তার প্রচেষ্টায় ভারতব্যাপী ‘ধার্মিক জন মোর্চা’ তৈরি হয়।

ডা. শফিক বলেন, আমি মাওলানা সিরাজুল হাসানের রূহের মাগফেরাত কামনা করছি। মাওলানার পরিবার ও আত্মীয়-স্বজন এবং জামায়াতে ইসলামী হিন্দ-এর দায়িত্বশীল ও কর্মীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহ তাআলা মাওলানার সকল দ্বীনি খেদমত কবুল করুন ও তাকে জান্নাতুল ফিরদাউসে উচ্চ মর্যাদা দান করুন।

পৃথক শোকবাণীতে জামায়াতের আমীর বলেন, দ্বীপরাষ্ট্র কিউবার ইসলামী ঐক্য আন্দোলনের সভাপতি ইয়াহিয়া পেদ্রোর ইন্তিকালে আমি গভীরভাবে শোকাহত। ইয়াহিয়া পেদ্রো ১৯৬৬ সালে ইসলাম সম্পর্কে প্রথম জানতে পারেন। তিনি ইসলামের উপর পড়াশুনা শুরু করেন। ১৯৭০ সাল থেকে তিনি ইসলামের উপর গবেষণা শুরু করেন। দ্বীপরাষ্ট্র কিউবায় তিনি সম্পূর্ণ প্রতিকূল পরিবেশে ইসলামের দাওয়াতি কার্যক্রম পরিচালনা করেন। পেদ্রোর প্রচেষ্টায় কিউবায় ইসলাম বিস্তার লাভ করে। পেদ্রো কিউবায় ইসলামের প্রচার-প্রসারে অনন্য ভূমিকা পালন করেন।

ডা: শফিক বলেন, তার ইন্তিকালে আমরা একজন নিবেদিতপ্রাণ ইসলামী আন্দোলনের সংগ্রামী নেতাকে হারালাম। আমি তার আত্মার মাগফিরাত কামনা করছি। মহান আল্লাহ তার খেদমতসমূহ কবুল করুন। তাকে জান্নাতুল ফিরদাউসে উচ্চ মর্যাদা দান করুন। আমি তার পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ও তার গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জানাচ্ছি। বিজ্ঞপ্তি।

দেখুন:

আরো সংবাদ



premium cement