২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

‘পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণীত হচ্ছে’

‘পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণীত হচ্ছে’ - ছবি : সংগৃহীত

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান জানিয়েছেন, সরকার জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা বাস্তবায়নে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করছে। তিনি বৃহস্পতিবার হবিগঞ্জের বাহুবলে ‘দি প্যালেস’ রিসোর্ট-এ দিনব্যাপী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব এবং ভবিষ্যতের কাজের ঝুঁকি মোকাবেলায় পেশাগত স্বাস্থ্য ও সেইফটির বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিষয়টিকে গুরুত্ব দিয়ে সরকার ২০১৩ সালে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা প্রণয়ন করেছে। সেখানে সকল অংশীজনের কার্যক্রমকে সুনির্দিষ্ট করা হয়েছে এবং এর আওতায় আমরা গত বছর পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইল তৈরি করেছি।’

তিনি বলেন, শ্রমিকদের জন্য উন্নত ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে রাজশাহীতে আন্তর্জাতিক মানের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট নির্মাণ করা হয়েছে। এগুলোর উপর ভিত্তি করে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা বাস্তবায়নে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কর্মস্থলে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি অনুশীলন শ্রমজীবী মানুষকে দুর্ঘটনা, আঘাত বা প্রাণহানি থেকে রক্ষা করবে এবং সামগ্রিকভাবে কারখানা বা প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বৃদ্ধি করবে।

তিনি বলেন, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি কর্মপরিকল্পনা সামগ্রিকভাবে সকল কর্মপরিবেশে নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মুজিববর্ষ এবং জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবসকে সামনে রেখে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে উক্ত কর্মপরিকল্পনা চূড়ান্তকরণের এখনই উপযুক্ত সময়।

দিনব্যাপী এ কর্মশালায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে সংসদ সদস্য বেগম শামছুন্নাহার ভুঁইয়া, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান জি এম হাসিবুল আদম, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম শামসুল আরেফিন, আইএলও এর কান্ট্রি ডিরেক্টর তোমো পোতিআইনেন ও শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান বক্তৃতা করেন।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তৃতা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়। কর্মশালায় জাতীয় কর্মপরিকল্পনার খসড়া উপস্থাপন করেন শ্রম মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব এবং আইএলও বাংলাদেশ এর পরামর্শক মো. আশরাফ শামীম। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী

সকল