১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নেপালে সবজি, মাছ রপ্তানি করতে পারে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

নেপালে সবজি, মাছ রপ্তানি করতে পারে বাংলাদেশ : প্রধানমন্ত্রী - ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বলেছেন, নেপালে সবজি ও মাছ রপ্তানি করতে পারে বাংলাদেশ। বাংলাদেশ সফরে থাকা নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গেওয়ালির সাথে সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

‘আমি সবসময়ই ভারতের মধ্যে দিয়ে নেপালে ট্রানজিট দেয়ার কথা বলে আসছি,’ যোগ করেন তিনি।

বিদ্যুত খাতে সহযোগিতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ভারত ত্রিপক্ষীয় উদ্যোগে মাধ্যমে নেপালে জলবিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগ করতে পারে। যাতে বাংলাদেশও নেপাল থেকে বিদ্যুত কিনতে পারে।

তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ ভারত থেকে বিদ্যুত কিনছে।

শেখ হাসিনা বলেন, নেপালসহ প্রতিবেশী দেশগুলোর সাথে বাংলাদেশ সবসময় সহযোগিতার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে আসছে।

প্রধানমন্ত্রী বলেন, নেপাল ও ভুটান আমাদের চট্টগ্রাম, মংলা এবং সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করতে পারে।

বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল (বিবিআইএন) উদ্যোগের কথা জানিয়ে তিনি বলেন, ‘আমরা স্থলসীমা বেষ্টিত দেশের সমস্যাগুলো বুঝতে পারি।’

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় নেপালের সমর্থন দেয়ার করার কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।

সভায় প্রদীপ কুমার গেওয়ালি বলেন, বাংলাদেশ-নেপালের মধ্যকার দ্বিপাক্ষীক সম্পর্ককে নেপাল নতুন উচ্চতায় নিয়ে যেতে চায়।

এ বিষয়ে উভয়দেশের ভাবনা একই উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক আরও বৃদ্ধি করতে চাই।’

বাংলাদেশের দ্রুত আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্ষম ও গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন প্রদীপ কুমার গেওয়ালি।

বাংলাদেশ সফরে এসে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে ফলপ্রসূ বৈঠক হয়েছে বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন নেপালের এ মন্ত্রী।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এবং বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ড. বনশিন্দর মিশরা এ সময় উপস্থিত ছিলেন।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল