২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কেজরিওয়াল কি ঢাকায় জিততে পারতেন?

অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়াল - ছবি : সংগৃহীত

ভারতের আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল আজ রোববার তৃতীয়বারের মতো দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। ২০১৩ সালে তার প্রথমবার মুখ্যমন্ত্রী হওয়ার সময় থেকেই অনেকে বাংলাদেশে একজন কেজরিওয়ালের আশা করছেন।

তারা মনে করছেন, কেজরিওয়ালের মতো রাজনীতিতে অনভিজ্ঞ একজন মানুষ যেভাবে কংগ্রেস, বিজেপির মতো প্রতিষ্ঠিত দলকে হারিয়ে দিল্লি জয় করেছেন, বাংলাদেশেও তেমন একজনকে প্রয়োজন। এছাড়া কেজরিওয়াল সরকার দিল্লির মানুষকে যেভাবে সেবা দিয়েছে সেটা দেখেও আরো বেশি করে একজন কেজরিওয়ালকে চাইছেন বাংলাদেশের অনেক মানুষ।

কিন্তু কেজরিওয়ালের মতো কারও কি বাংলাদেশের রাজনীতি করা সম্ভব? বাংলাদেশে কি সেই পরিস্থিতি আছে?

কাগজে কলমে বাংলাদেশে ভারতের মতোই গণতন্ত্র আছে। তবে পার্থক্যটা হচ্ছে, বাংলাদেশের মানুষ গণতন্ত্রের প্রতি আগ্রহ হারিয়েছে। তাইতো সদ্য অনুষ্ঠিত দক্ষিণ ঢাকার নির্বাচনে মাত্র ২৯ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। আর উত্তরে ভোটার উপস্থিতি ছিল মাত্র ২৫ দশমিক ৩ শতাংশ।

আর কেজরিওয়াল যে নির্বাচনে জিতেছেন সেই নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৫৮ শতাংশ৷

এছাড়া ঢাকা সিটি নির্বাচনে বিএনপির প্রার্থীদের নির্বাচনি প্রচারণায় সরকার দলীয় কর্মীদের বাধা এবং বিএনপির পোলিং এজেন্টদের বিরুদ্ধে মামলার হুমকি ও গ্রেপ্তারের মতো ঘটনা দিল্লির নির্বাচনের ক্ষেত্রে দেখা যায়নি।

এই অবস্থায় প্রশ্ন তোলা যেতে পারে, কেজরিওয়াল যদি ঢাকায় নির্বাচন করতেন তাহলে কি জিততে পারতেন?

আবার অন্যভাবেও বিষয়টি দেখা যেতে পারে। আমরা কেন বাংলাদেশে একজন কেজরিওয়াল আশা করছি? তিনিতো শুধু রাজ্য নির্বাচনে জিতছেন। তার দলতো ভারত জুড়ে জিততে পারছে না। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে ৪৩৪ জন প্রার্থী দাঁড় করিয়ে কেজরিওয়ালের দল জিতেছিল মাত্র চারটি আসনে। কেজরিওয়াল নিজেও নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়ে হেরেছিলেন। এরপর ২০১৯ সালে আর এত বেশি প্রার্থীর দিকে না গিয়ে মাত্র ৪০টিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল আম আদমি পার্টি জিতেছে মাত্র একটিতে।

তাই বলে কেজরিওয়ালের দিল্লি জয়কে খাটো করে দেখার সুযোগ নেই। বাংলাদেশে সুষ্ঠু গণতান্ত্রিক চর্চা প্রতিষ্ঠার লক্ষ্যে তার মতো ক্যারিশমার লোক প্রয়োজন। সেটা সম্ভব হলেই কেবল একের অধিক কেজরিওয়ালের সন্ধান পাওয়া সম্ভব। ডয়চে ভেলে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল