২৭ সেপ্টেম্বর ২০২০

নগরায়ণে বছরে ৬৫ হাজার হেক্টর কৃষি জমি কমছে : কৃষিমন্ত্রী

নগরায়ণে বছরে ৬৫ হাজার হেক্টর কৃষি জমি কমছে : কৃষিমন্ত্রী - ছবি : সংগৃহীত

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, নগরায়ণ ও শিল্পায়নের ফলে বছরে প্রায় ৬৫ হাজার হেক্টর কৃষি জমি কমছে। তাই আমাদের অল্প জমিতে অধিক ফসল ফলাতে হবে। এজন্য মাটির স্বাস্থ্যের প্রতি অধিক গুরুত্ব দিতে হবে।

শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটের অডিটরিয়ামে কৃষিতত্ত্ব সমিতির ৩৫তম বার্ষিক সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ এগ্রোনমি সোসাইটির সভাপতি মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইআরডির সদস্য ও সিনিয়র সচিব মো. সামসুল ইসলাম, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওয়াইস কবীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের মহাসচিব মো. ওমর আলী।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের কৃষক ও কৃষিকে মর্মে মর্মে উপলব্ধি করেন। তাইতো তিনি কৃষিকে লাভজনক করতে কৃষি উৎপাদন খরচ কমাতে পঞ্চমবারের মতো সারের দাম কমালেন। তার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের কৃষিতে বিপ্লব সাধিত হয়েছে। তিনি বলেন, জনবহুল এ দেশে মাত্র ৮ দশমিক ৭৫ মিলিয়ন হেক্টর জমিতে আবাদ করে এখন খাদ্যে উদ্বৃত্তের দেশের মর্যাদা অর্জন করেছে। এসব সম্ভব হয়েছে কৃষিবিদদের যথাযথ দায়িত্ব পালন এবং আমাদের মেহনতি কৃষক ভাই, সর্বোপরি প্রধানমন্ত্রীর কৃষির প্রতি দরদের ফলে। স্বাধীনতার পর ১৯৭১-৭২ সালে আমাদের খাদ্য উৎপাদন ছিল ১১ মিলিয়ন টন, যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ২০১৭-১৮ সালে উৎপাদন দাঁড়িয়েছে ৩৬২ দশমিক ৭৯ মিলিয়ন টন।

ড. রাজ্জাক বলেন, আমাদের কৃষিতে নানাবিধ সমস্যা রয়েছে। কৃষি শ্রমিক কমে যাওয়া, জমির উর্বরতা এবং পানি প্রাপ্যতা হ্রাস পাচ্ছে। এর পরেও আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। কৃষির এই উৎপাদনশীলতাকে টেকসই করতে হলে কৃষির প্রক্রিয়াজাত, বাণিজ্যিকীকরণ ও রফতানিতে যেতে হবে। তিনি বলেন, আমদানিনির্ভর ফসলের উৎপাদন বৃদ্ধি করে আমদানি কমিয়ে আনতে হবে। দেশে তৈল বীজ ও ডালের উৎপাদন বৃদ্ধি করতে হবে। আগামীতে ভুট্টার উৎপাদন ৬০ থেকে ৭০ লাখ টন করতে হবে। কারণ, ভুট্টা থেকে তেল উৎপাদন করা যায়।


আরো সংবাদ

ডিজিটালাইজেশনের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সহজ : শিক্ষামন্ত্রী ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সুপারিশ মুন্সীগঞ্জে বাল্যবিয়ের দায়ে জরিমানা রাষ্ট্রপতির সাথে রিভা গাঙ্গুলী দাসের বিদায়ী সাক্ষাৎ মান্দায় তৃতীয় দফা বন্যায় তলিয়ে গেছে জনবসতি-ফসলের ক্ষেত অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক ১৪ দিনের কোয়ারেন্টাইন মেনে শ্রীলঙ্কা সফর সম্ভব না : ক্রীড়া প্রতিমন্ত্রী নিউইয়র্কে করোনা সংক্রমণ দৈনিক ১ হাজার ছাড়ালো মাহবুবে আলমের অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে : প্রধানমন্ত্রী

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৬৩৪৯)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৫২৩৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১৩০৫৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৫৪১)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০৩৮৩)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (৯৭২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৯০২)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৭৩৭)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭১৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৬৪১)