২৬ সেপ্টেম্বর ২০২০

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সহায়তার আহ্বান ছাত্রশিবিরের

-

খুলনা, সাতক্ষীরা, বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে ঘূর্ণিঝড় 'বুলবুল’-এর আঘাতে ক্ষতিগ্রস্তদের সহায়তার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ড. মোবারক হোসাইন ও সেক্রেটারি জেনারেল সিরাজুল ইসলাম এ আহ্বান জানান। 

নেতৃবৃন্দ বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে দেশের বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে। সারাদেশে এ পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে অনেকে। শুধু বরিশালের ১০ উপজেলায় ৩ হাজার ৫০টি কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ১ লাখ হেক্টর জমির আমন ধান, ৬ হাজার হেক্টর জমির রবি শষ্য, ১ লাখ গাছপালা, ১২০ কিলোমিটার কাঁচা সড়ক এবং ২২ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। একইভাবে খুলনা, সাতক্ষিরাসহ বিভিন্ন অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অসংখ্য স্কুল কলেজ মাদরাসা ক্ষতিগ্রস্ত হয়েছে। ফসলের জমি, পুকুড় তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। লাখো মানুষ মানবেতর জীবন যাপন করছে। সহায়তার জন্য হাহাকার উঠলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তার তেমন লক্ষণ দেখা যাচ্ছে না।

শিবির সভাপতি-সেক্রেটারি জেনারেল সরকার ও জনগণের প্রতি আহবান জানিয়ে বলেন, সংকটাবস্থা কাটিয়ে উঠায় সহযোগিতার লক্ষ্যে অবিলম্বে ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করতে সরকার ও সামর্থবানদের এগিয়ে আসা প্রয়োজন। আহতদের জন্য উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করা জরুরী। ক্ষতিগ্রস্ত বাড়ী-ঘর, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান সংস্কার ও পূণ:নির্মাণে বিশেষ কার্যক্রম গ্রহণ ও দ্রুত বাস্তবায়ন করা দরকার। সবাই মিলে এগিয়ে আসলে ক্ষতিগ্রস্ত মানুষদের অসহায় অবস্থার দ্রুত অবসান ঘটতে পারে।

ক্ষতিগ্রস্ত এলাকার পার্শ্ববর্তী এলাকাসমূহের জনশক্তিদেরকে ক্ষতিগ্রস্ত মানুষের সরাসরি পাশে দাঁড়ানোর জন্য নেতৃবৃন্দ বিশেষভাবে আহ্বান করেন। তারা বলেন, আমাদের প্রতিটি কর্মীকে মমত্ববোধ সহকারে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে হবে। তাদের সহায়তার জন্য ছাত্রজনতাকে উদ্ধুদ্ধ করতে হবে। প্রয়োজনে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করতে হবে। আমরা বিশ্বাস করি যার যার অবস্থান থেকে সবাই সহায়তার হাত বাড়িয়ে দিলে অল্প সময়ে ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের কষ্ট লাঘব করা সম্ভব।

নেৃতবৃন্দ ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে সরকার, সামর্থবান ও নেতাকর্মীসহ সবার প্রতি আহ্বান জানান। এছাড়াও নেতৃবৃন্দ এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের কষ্ট লাঘবে করে দেয়ার জন্য মহান আল্লাহর দরবারে দোয়া করেন ও সকলকে দোয়ার আহ্বান জানান।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৯৭২২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৭৫৯৮)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৭১১২)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৪৮৪৪)কাশ্মিরিরা নিজেদের ভারতীয় বলে মনে করে না : ফারুক আবদুল্লাহ (৪২২০)শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা (৩৭৩৭)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৩৪৭৬)বিরাট-অনুস্কাকে নিয়ে কুৎসিত মন্তব্য গাভাস্কারের, ভারত জুড়ে তোলপাড় (৩৩৭২)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৩৩৩১)কক্সবাজারের প্রায় ১৪০০ পুলিশ সদস্যকে একযোগে বদলি (৩২৫৫)