২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এক-তৃতীয়াংশ মানুষ উন্নত পয়নিষ্কাশন সুবিধা থেকে বঞ্চিত: এলজিআরডি মন্ত্রী

- ছবি : নয়া দিগন্ত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, সরকার ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বদ্ধপরিকর। বাংলাদেশের প্রায় এক-তৃতীয়াংশ মানুষ এখনও উন্নত পয়নিষ্কাশন সুবিধা থেকে বঞ্চিত। কাজেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৬ দশমিক ২ নং লক্ষ্য অর্জনে সকলের জন্য উন্নত পয়নিষ্কাশন সুবিধা নিশ্চিত করা জরুরি।

আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘ন্যাশনাল সেনিটেশন ইনডাস্ট্রি কনসালটেশনস ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলাদেশে পয়নিষ্কাশন ব্যবস্থা উন্নয়নে উৎসাহিত করতে স্থানীয় সরকার বিভাগ ও ইউনিসেফ যৌথভাবে দুই দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করেছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় আরো বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ড দূতাবাসের প্রথম সচিব ডেরেক জর্জ, এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ইউনিসেফ’র ওয়াশ কর্মসূচির প্রধান ডোরা জনস্টন এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, পয়নিষ্কাশন ব্যবস্থা পানি ও বর্জ্য ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত। বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাত সম্মিলিতভাবে কাজ করলে পয়নিষ্কাশন পণ্য ও সেবা প্রদান সহজলভ্য হবে এবং জনসাধারণ উপকৃত হবে।

এ সময় মন্ত্রী বাংলাদেশী উদ্যোক্তাদের উদ্ভাবিত পয়নিষ্কাশন সামগ্রীর বিভিন্ন প্রদর্শনী ঘুরে দেখেন।


আরো সংবাদ



premium cement