২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আবৃত্তি শিল্পী রাজিয়া রহমানের একক আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত

আবৃত্তি শিল্পী রাজিয়া রহমানের একক আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত - ছবি : সংগ্রহ

 

দর্শক এবং সকল অতিথিই 'বাংলার শ্যামা মেয়ে' আবৃত্তি সন্ধ্যার প্রাণ, কথাটি বলছিলেন কবি ও আবৃত্তি শিল্পী রাজিয়া রহমান। প্রকৃতি ও আবহমান বাংলার নান্দনিকরূপে সজ্জিত মঞ্চে আলো আঁধারি পরিবেশে 'বাংলার শ্যামা মেয়ে' শিরোনামে অসাধারণ আবৃত্তি সন্ধ্যা উপহার দেন বর্তমাম প্রজন্মের অত্যন্ত জনপ্রিয় আবৃত্তি শিল্পী ও কবি রাজিয়া রহমান। আবৃত্তি সন্ধ্যাটি শুরু হয় ইমরুল বাবুর কন্ঠে কবির স্বরচিত দেশের গান দিয়ে। তারপর কবি বেশ কয়েকজন প্রখ্যাত কবির দেশের কবিতার অংশবিশেষ নিয়ে দেশের কবিতা কোলাজ দিয়ে তার একক আবৃত্তি পর্বের সূচনা করেন।

অনুষ্ঠান পূর্বে সাক্ষাৎকার গ্রহণকালীন কবি ও আবৃত্তি শিল্পী রাজিয়া রহমান বলেন একটি আবৃত্তি সন্ধ্যার মাধ্যমে সকল প্রথিতযশা কবিদের কবিতা কণ্ঠে নেয়া হয়ত সম্ভব নয়। তবুও চেষ্টা করেছি, ভবিষ্যতে ও চেষ্টা করব আবৃত্তি শিল্প নিয়ে আরও ভালো কিছু কাজ উপহার দিতে। প্রথম পর্বে যাদের কবিতা কণ্ঠে নিয়েছেন দ্বিজেন্দ্রলাল রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, জসীম উদ্দিন, সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, দেবব্রত সিংহ, শুভদাশ গুপ্ত, নির্মলেন্দু গুণ, আজিজুর রহমান আজিজ, নাসির আহমেদ, আসাদুল্লাহ, শেরগুল আহমেদ এর কবিতা অন্যতম।

দুই ঘন্টাব্যাপী আবৃত্তি সন্ধ্যাটি দুই পর্বে সাজিয়ে নেন। প্রথম পর্বটি দুই বাংলার প্রথিতযশা কবিদের কবিতা দিয়ে দিয়ে, দ্বিতীয় পর্বটি কবির নিজের স্বরিত কবিতা দিয়ে চমৎকারভাবে গাঁথা হয়। কবির স্বরচিত কবিতাগুলোর মধ্যে ছিল 'জাগো প্রজন্ম', দিগন্তে নীল জল, ভালোবাসার নীল পাখি, বাবার স্মৃতি, বসন্ত প্রেম, অস্তমিত আশা, তুমিও একা হবে, তুমিই বাংলাদেশ অন্যতম।

উপস্থিত গুণীজনদের মধ্যে ছিলেন কবি ও গীতিকার আজিজুর রহমান আজিজ, কবি নাসির আহমেদ, বরেণ্য আবৃত্তি শিল্পী অধ্যাপক রুপা চক্রবর্তী, বাংলা একাডেমি পদকপ্রাপ্ত কবি ও কথাসাহিত্যিক ঝর্ণা রহমান, অতিরিক্ত সচিব, আবৃত্তিকার ও সংবাদ উপস্থাপক দেওয়ান সাইদুল হাসান ও অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এর সাবেক চেয়ারম্যান ও লেখক রামচন্দ্র দাশ, কবি মুশতারী বেগম, লেখক ও অধ্যাপক ড. সন্দিপক মল্লিক, কবি ও প্রাবন্ধিক আসাদুল্লাহ্, কবি ও কথাকার সালেম সুলেরী, কবি, গীতিকার ও প্রথম বেলা পত্রিকার সম্পাদক ও প্রকাশক শাহ আলম, কবি ও সংগঠক সাঈদা নাঈম, জাতীয় দলের সাবেক ফুটবলার রেহানা পারভীন, কবি অনিকেত শামিম অসংখ্য গুণী শিল্পী-সাহিত্যিক। কবিতার সাথে ধীর লয়ে চমৎকার আবহ সঙ্গীত ও নৃত্যের তালে তালে ভিন্ন মাত্রা প্রকাশ পেয়েছে।

আবহ সঙ্গীত পরিচালনায় ছিলেন সঙ্গীত পরিচালক ও সঙ্গীত শিল্পী ইমরুল বাবু। বেশ কিছু কবিতার সাথে নৃত্য পরিবেশন করেন নৃত্য নিকেতনের নৃত্য শিল্পীবৃন্দ। নৃত্য পরিচালনায় নৃত্যনিকেতন একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক জুয়েল সরকার। অসাধারণ একটি আবৃত্তি সন্ধ্যা উপহার দেন কবি ও আবৃত্তি শিল্পী রাজিয়া রহমান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে ভাষা ও সাহিত্য কল্যাণ পরিষদ এবং আরএস মাল্টিমিডিয়ার যৌথ উদ্যোগে বাংলার শ্যামা মেয়ে আবৃত্তি সন্ধ্যার আয়োজন করা হয়।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement