২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪ হিজরি
`

‘কবি পবিত্র মুখোপাধ্যায় স্মৃতি সম্মাননা’ পেলেন কবি শাহীন রেজা

‘কবি পবিত্র মুখোপাধ্যায় স্মৃতি সম্মাননা’ পেলেন কবি শাহীন রেজা - ছবি : নয়া দিগন্ত

কলকাতা প্রেস ক্লাবে আয়োজিত দুই বাংলার সম্প্রীতি উৎসবে ‘কবি পবিত্র মুখোপাধ্যায় স্মৃতি সম্মাননা’ লাভ করেন বাংলাদেশের কবি শাহীন রেজা।

সম্প্রতি রবীন্দ্র-নজরুল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এই উৎসবের উদ্বোধন করেন মাননীয় বিধায়ক অশোক বে। বাংলাদেশ থেকে উপস্থিত ছিলেন এশিয়ান টিভির চেয়ারম্যান হারুন অর রশীদ।

কবি শাহীন রেজা এই মুহূর্তে বাংলা কবিতায় একটি উজ্জ্বল নাম। দেশের সীমানা পেরিয়ে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায়ও রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা। ১৯৬২ সালে বাংলাদেশের পিরোজপুরে জন্মলাভকারী এ কবির এপর্যন্ত প্রকাশিত গ্রন্থ ৩২টি, এর মধ্যে ২৭টিই কবিতার। কলকাতার জনপ্রিয় কবি সৌমিত বসুর সাথে তিন তিনটি যৌথ কাব্যগ্রন্থ প্রকাশ করে এ মুহূর্তে আলোচনার শীর্ষে থাকা শাহীন রেজা কবিতায় বিশেষ অবদান রাখার জন্য এ পর্যন্ত লাভ করেছেন অসংখ্য পদক, পুরস্কার ও সম্মাননা। এর মধ্যে উল্লেখযোগ্য সুকান্ত স্বর্ণপদক, কীর্তনখোলা পদক, সূর্যকবি পদক, বন্দে আলী মিয়া স্মারক সম্মাননা, ধানশীষ স্বর্ণপদক, সাহিত্য দিগন্ত লেখক সম্মাননা, মৃত্তিকা পুরস্কার, ডাকপত্র আজীবন সম্মাননা, অন্যধারা সম্মাননা, ঢাকা পোস্ট স্বর্ণপদক ইত্যাদি।

পেশাগত জীবনে সংবাদপত্রের সাথে জড়িত কবি শাহীন রেজা দৈনিক মুক্ততথ্য নামক একটি জাতীয় পত্রিকার প্রকাশক ও সম্পাদক। কবিতা বিষয়ক পত্রিকা ‘কবি এবং কবিতা’র সম্পাদক শাহীন রেজা বৈচিত্র টিভি এবং হৃদয় মিডিয়াভিশনেরও কর্ণধার।

 


আরো সংবাদ


premium cement